• ঢাকা বুধবার
    ০৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

আরসিবির মেন্টর ও ব্যাটিং কোচের দায়িত্বে কার্তিক

প্রকাশিত: জুলাই ১, ২০২৪, ০২:১৭ পিএম

আরসিবির মেন্টর ও ব্যাটিং কোচের দায়িত্বে কার্তিক

ক্রীড়া ডেস্ক

নিজের জন্মদিনে ১ জুন সবধরণের ক্রিকেটকে বিদায় বলেছিলেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান দীনেশ কার্তিক। টি-টোয়েন্টি বিশ্বকাপে কার্তিক ছিলেন ধারাভাষ্যকারের ভূমিকায়।

এবার বিশ্বকাপ শেষ হতেই ভিন্ন ভূমিকায় দেখা যাবে অভিজ্ঞ সাবেক এই ক্রিকেটারকে। আইপিএলে তার দল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর মেন্টর ও ব্যাটিং কোচ হিসেবে নিযুক্ত হয়েছেন তিনি।

নতুন দায়িত্ব নিয়ে কার্তিক বলেন, ‘বেঙ্গালুরুর সবাইকে ধন্যবাদ জানাই। গত ৩ বছরে যা অর্জন করেছি তার জন্য। আরসিবির ফ্যানরা এক কথায় অসাধারণ। আমি কয়েক দিন আগে বিশ্বকাপের জন্য নিউইয়র্কে ছিলাম। সেখানে প্রথম যে মানুষটার সঙ্গে আমার দেখা হয়েছিল, সে আরসিবির জার্সি পরেছিল। আমার অটোগ্রাফ নিয়েছে। এর থেকে বোঝা যাচ্ছে আরসিবি কতটা শক্তিশালী ও গ্লোবাল। বিশ্বের সব জায়গায় আরসিবির ভক্তরা রয়েছে।’

আইপিএলের গত ১৭ আসরে একবারও শিরোপা জিততে পারেনি আরসিবি শিবির।  গত আসরে এলিমিনটর পর্যন্ত এসে আর ভাগ্য সহায় হয়নি। এতো এতো তারকা ক্রিকেটার থাকার পর শিরােপা স্পর্শ করতে না পারা দলটির সমর্থকদের জন্যও হতাশার। এবার সে আক্ষেপ ঘুচাতে চান কার্তিক।

‘প্লেয়ার হিসেবে আরসিবিতে খেলেছি আমি। এ বার আমি ওই টিমের ব্যাটিং কোচ ও মেন্টর। নতুন ভূমিকা পালনের জন্য মুখিয়ে রয়েছি। সকলে পাশে থাকবেন। ঠিক যেভাবে আগে থাকতেন। প্লেয়ার হিসেবে আমি যতটা সম্ভব ভালো পারফর্ম করার চেষ্টা করেছি।একটাই অপ্রাপ্তি থেকে গিয়েছে, আইপিএল খেতাব।  প্লেয়ার হিসেবে আমি অনেক বার আইপিএল ট্রফির কাছে গিয়েছিলাম। এ বার আমি কোচ হিসেবে প্রতিশ্রুতি দিচ্ছি আরসিবি খুব তাড়াতাড়ি আইপিএল জিতবে। আপনারা আমাদের সঙ্গে থাকুন, সমর্থন করুন।’

আইপিএলে ১৭ বছরের পথচলায়  একে একে ছয়টি ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন কার্তিক।  ব্যাট হাতে ২২টি ফিফটির পাশাপাশি ৪৮৪২ রান করেছেন তিনি। উইকেটের পেছন ১৪৫টি ক্যাচের সাথে করেছেন ৩৭টি স্ট্যাম্পিং। ভারতের হয়েও লম্বা সময় খেলেছেন কার্তিক।

দেশের জার্সিতে বিভিন্ন ফরম্যাটে খেলেছে ১৮০ ম্যাচ৷ যেখানে ৩৪৬৩ রানের পাশাপাশি করেছেন ১৭২টি ডিসমিসাল।  এ ছাড়া ২০০৭ সালে ভারতের প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সদস্য ছিলেন তিনি।

আর্কাইভ