• ঢাকা রবিবার
    ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

বরখাস্ত জাভি হার্নান্দেজ আবার বার্সেলোনার কোচ হতে চান

প্রকাশিত: মে ২৫, ২০২৪, ০৭:১৩ পিএম

বরখাস্ত জাভি হার্নান্দেজ আবার বার্সেলোনার কোচ হতে চান

ক্রীড়া ডেস্ক

বরখাস্ত হয়েছেন জাভি হার্নান্দেজ। তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে হ্যান্সি ফ্লিককে নিয়োগ দিয়েছে কাতালান ক্লাবটি। চাকরি হারানো জাভি আবারও কোনোদিন কোচ হয়ে ঘরে ফিরতে চান।

বার্সেলোনা জাভির কাছে ঘরই। এই ক্লাবের যুবদলেই তার বেড়ে উঠা, এখানে খেলেই নিজেকে নিয়ে গেছেন কিংবদন্তি পর্যায়ে, ক্যারিয়ারের শেষের কটা দিন কাটিয়েছেন কাতারি ক্লাব আল সাদে। খেলুড়ে জীবনের পাঠ চুকিয়ে পরে হয়েছিলেন কোচ, ২০২১ সালে কোচের ভূমিকা নিয়েই বার্সায় ফেরেন তিনি। কিন্তু এ মৌসুম শেষে বিদায় নিতে হচ্ছে তাকে। বিদায়ী কোচ আবারও কোনোদিন কাতালানদের ডাগআউটে দাঁড়াতে চান।

চুক্তি শেষ হওয়ার আগে বরখাস্ত করায় বার্সার কাছে বড় অঙ্কের অর্থ পাওনা জাভির। সেই অর্থ কি স্প্যানিশ কোচ ছেড়ে দেবেন? জাভি বলেন, ‘আমি প্রেসিডেন্টের বরখাস্ত করার সিদ্ধান্তকে সম্মান করি। আজীবন আমি এই ক্লাবের ফ্যান হয়ে থাকব, সমর্থন দিয়ে যাব। পাওনা টাকা কি ছেড়ে দেব? এর উত্তর আগেও দিয়েছি। আপনারা সেটা জানেন।’

আবার বার্সার কোচ হওয়ার বাসনা পোষণ করে জাভি বলেন, ‘আবারও একদিন এখানে ফিরতে চাই। বার্সেলোনা আমার জীবনের অংশ, এটা আমি আগেও বলেছি। দরজা বন্ধ করছি না। একদিন আশা করি ফিরব। এখানকার মানুষদের আমি শ্রদ্ধা করি।’

শুক্রবার (২৪ মে) জাভিকে বরখাস্ত করেছে বার্সেলোনা। সেদিন ক্লাব সভাপতি হুয়ান লাপোর্তার আদেশে একটি সভা ডাকা হয়। সেখানে উপস্থিত ছিলেন ক্লাবটির সহ-সভাপতি রায়া যুস্তে, স্পোর্টিং ডিরেক্টর ডেকো এবং জাভি। এই সভায় আলোচনার ভিত্তিতে জাভিকে বিদায় দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। আগামী রোববার সেভিয়ার বিপক্ষে শেষ লিগ ম্যাচে জাভি শেষবারের মতো বার্সার ডাগআউটে দাঁড়াবেন বলে জানানো হয়েছে বার্সার পক্ষ থেকে।

বার্সেলোনার লা মাসিয়া থেকে ওঠে আসা জাভি ক্লাবটির জার্সিতে খেলেছেন ১৭ বছর। এরপর ৪ বছর কাতারি ক্লাব আল–সাদে খেলার পর তিনি ফুটবল থেকে অবসর নেন এবং ম্যানেজারের দায়িত্ব নেন ২০১৯ সালে। পরবর্তীতে ২০২১ সালের নভেম্বরে স্বপ্নের ক্লাব বার্সার ডাগআউটের দায়িত্ব নেন। প্রথম মৌসুমে তার অধীনে কাতালানরা লা লিগা ও স্প্যানিশ সুপার কাপের শিরোপা জেতে। তবে এবার ট্রফিহীন মৌসুম শেষে লা লিগায় তাদের অবস্থান ছিল দুইয়ে। সবমিলিয়ে জাভির অধীনে বার্সা ১৪১ ম্যাচের ৮৯টিতে জয় পেয়েছে।

আর্কাইভ