• ঢাকা মঙ্গলবার
    ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

এশিয়া কাপে নতুন মুখ তানজিদ তামিম, ফিরেছেন শেখ মেহেদী

প্রকাশিত: আগস্ট ১২, ২০২৩, ০৫:৫৩ পিএম

এশিয়া কাপে নতুন মুখ তানজিদ তামিম, ফিরেছেন শেখ মেহেদী

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক

আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত একটিও ম্যাচ খেলেননি তানজিদ হাসান তামিম। সেই তামিমকেই সুযোগ দেয়া হয়েছে এশিয়া কাপের বাংলাদেশ দলে। সম্প্রতি ইমার্জিং এশিয়া কাপে দুর্দান্ত পারফর্ম করে দলে জায়গা করে নিয়েছেন তরুণ এই ওপেনার।

বাংলাদেশ সিনিয়র দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে না খেললেও লাল-সবুজ জার্সি অনেকবারই গায়ে জড়িয়েছেন তামিম। দলকে এনে দিয়েছেন যুব বিশ্বকাপের শিরোপাও। হ্যাঁ, ২০২০ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলের অংশ ছিলেন তামিম। শুধু অংশই নয়, সেই বিশ্বকাপে বাংলাদেশের শিরোপা জয়ে বড়সড় অবদানও রেখেছিলেন এই ওপেনার।

যুব বিশ্বকাপ জয়ের পর দীর্ঘদিন আলোচনার বাইরে ছিলেন তামিম। এরপর আবার স্পটলাইটে এলেন ইমার্জিং এশিয়া কাপে বিধ্বংসী ব্যাটিং করে। এশিয়ান টুর্নামেন্টটির সর্বশেষ আসরে ৪ ম্যাচ খেলে তিনটিতে ফিফটি করেছেন তরুণ এই ওপেনার। প্রায় সবগুলো ম্যাচেই ব্যাটিং করেছেন ১০০‍‍`র ওপর স্ট্রাইক রেটে। সে সাফল্যের ধারাবাহিকতায়ই এবার জাতীয় দলের দোরগোড়ায় তামিম।

ইমার্জিং এশিয়া কাপে কপাল খুলেছে শেখ মেহেদীরও। ২০২২ সালে আরব আমিরাতে অনুষ্ঠিত এশিয়া কাপ থেকে বাংলাদেশের বিদায়ের পর আর দলে জায়গা হয়নি শেখ মেহেদীর। প্রায় এক বছর পর তিনি আবার ফিরলেন জাতীয় দলে।

অনেকটা অপ্রত্যাশিতভাবে দলে জায়গা পেয়েছেন শামীম হোসেন পাটোয়ারি। সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে দুর্দান্ত ব্যাটিংয়ের পুরস্কার হিসেবে তাকে বিবেচনা করেছে বোর্ড। বাংলাদেশের জার্সিতে এখন পর্যন্ত ১৭টি টি-টোয়েন্টি ম্যাচ খেললেও এখন পর্যন্ত ওয়ানডেতে মাঠে নামা হয়নি শামীমের।

এবারের ইমার্জিং এশিয়া কাপে ব্যাট ও বল হাতে দারুণ পারফর্ম করেন শেখ মেহেদী। লোয়ার অর্ডারে তিন ম্যাচ ব্যাট করে ৭৯ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ৪টি। ফাইনালে ভারতের বিপক্ষে আঁটসাঁট বোলিংয়ে দুই উইকেট নিয়েছেন ডানহাতি এই স্পিনার।

এশিয়া কাপে বাংলাদেশের ১৭ সদস্যের স্কোয়াড:
সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শেখ মেহেদী, নাসুম আহমেদ, শামীম হোসেন পাটোয়ারী, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, ইবাদত হোসেন, নাইম শেখ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ