• ঢাকা সোমবার
    ০১ জুলাই, ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চলছে আলোচনা সভা

প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৪:৩৫ পিএম

আ.লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে চলছে আলোচনা সভা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

আওয়ামী লীগের ৭৫ বছর পূর্তি উপলক্ষে রাজধানীর গুলিস্তানে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে শুরু হয়েছে আলোচনা সভা। শনিবার দুপুর ৩টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এ সভা শুরু হয়।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমদ মান্নাফির সভাপতিত্বে সভার সঞ্চালনা করছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এদিন দুপুর ৩টায় সভা শুরু হওয়ার কথা থাকলেও ২টা থেকেই খণ্ড খণ্ড মিছিল নিয়ে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে জড়ো হতে থাকেন দলের নেতাকর্মীরা। 

অন্যদিকে একই সময়ে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তির দাবিতে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করছে বিএনপি।

প্রায় দুই মাস পর পাল্টাপাল্টি কর্মসূচি পালন করছে দুই দল। গত ৭ জানুয়ারি জাতীয় নির্বাচনের পর ২৭ জানুয়ারি রাজধানীতে বিএনপি কালো পতাকা মিছিল করে।  ওইদিন আওয়ামী লীগ শান্তি ও উন্নয়ন সমাবেশ এবং সতর্ক অবস্থান কর্মসূচি পালন করে। এর মধ্য দিয়ে নির্বাচন-পরবর্তী প্রথম রাজপথে মুখোমুখি হয় দুই দল। সর্বশেষ মহান মে দিবসে শ্রমিক সমাবেশের মাধ্যমে দল দুটি রাজধানীতে শোডাউন করে। আওয়ামী লীগের সহযোগী সংগঠন জাতীয় শ্রমিক লীগ এবং বিএনপির সহযোগী সংগঠন জাতীয়তাবাদী শ্রমিক দলের ব্যানারে সমাবেশ হয়।

এর আগে ২০২২ সালের জুলাই বিএনপি ও তার মিত্রদের সরকার পতনের আন্দোলন শুরু হয়। ওই সময় থেকেই তাদের রাজপথের কর্মসূচির দিনে আওয়ামী লীগ শান্তি ও উন্নয়ন সমাবেশ এবং সতর্ক অবস্থানের কর্মসূচি পালন করে আসছিল। গত বছর ২৮ অক্টোবর নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির মহাসমাবেশকে ঘিরে ব্যাপক নাশকতা-সন্ত্রাস, জ্বালাও-পোড়াও হয়। সহিংসতায় একজন পুলিশ কনস্টেবল নিহত হন। চরম উত্তেজনাকর পরিস্থিতিতে বিএনপির মহাসমাবেশ পণ্ড হয়ে যায়। এরপর থেকে কয়েক দফায় হরতাল-অবরোধের ডাক দিলেও ব্যাপক ধরপাকড়, মামলা ও নেতাকর্মী গ্রেপ্তারের কারণে নামকাওয়াস্তে লিফলেট বিতরণের কর্মসূচি পালন ছাড়া বিএনপি জোরালোভাবে মাঠেই নামতে পারেনি। বিরোধীদের বর্জনের মুখে ৭ জানুয়ারির নির্বাচনে নিরঙ্কুশ বিজয় নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ।

আর্কাইভ