• ঢাকা শুক্রবার
    ১৮ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

বিএনপি কর্মী হত্যা: সাবেক মন্ত্রী ফারুক খান কারাগারে

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২৪, ০৩:৩৮ পিএম

বিএনপি কর্মী হত্যা: সাবেক মন্ত্রী ফারুক খান কারাগারে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিএনপির কর্মী মকবুল হত্যার ঘটনায় গ্রেফতার আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য এবং সাবেক বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী লেফটেন্যান্ট কর্নেল (অব.) ফারুক খানকে রিমান্ড শেষে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

আজ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আলী হায়দার এই আদেশ দেন।

ঢাকার সিএমএম আদালতে আজ দুদিনের রিমান্ড শেষে ফারুক খানকে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা পল্টন থানার উপপরিদর্শক নাজমুল হাচান। শুনানি শেষে আদালত কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত ১৪ অক্টোবর দিনগত রাত ১টা ৪৫ মিনিটে ঢাকার সিএমএইচ এলাকা থেকে র‍্যাব-১ এর মেজর আবীরের নেতৃত্বে তাকে গ্রেফতার করা হয়। পরদিন ১৫ অক্টোবর তার দুই দিনের রিমান্ডের আদেশ দেন আদালত।

মামলার অভিযোগে বলা হয়েছে, ২০২২ সালের ১০ ডিসেম্বর একদফা দাবি আদায়ের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। এর আগে ৭ ডিসেম্বর অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) হারুন অর রশীদ, মেহেদী হাসান ও বিপ্লব কুমার বিএনপির নয়াপল্টন কার্যালয়ে অভিযান চালায় ও কার্যালয়ে ভাংচুর চালায়। এ সময় কার্যালয়ের পাশে থাকা হাজার হাজার নেতাকর্মীর ওপর হামলা চালানো হয়। এতে মকবুল হোসেন নামে এক কর্মী গুলিবিদ্ধ হয়ে মারা যান।

এ ঘটনায় মাহফুজুর রহমান নামের একজন গত ৩০ সেপ্টেম্বর সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৫৬ জনকে আসামি করে মামলা দায়ের করেন। এই মামলায় ফারুক খানও আসামি।

আর্কাইভ