• ঢাকা শনিবার
    ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

হত্যা মামলায় জামিন পেলেন নাট্যনির্মাতা রিংকু

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০৬:৫৯ পিএম

হত্যা মামলায় জামিন পেলেন নাট্যনির্মাতা রিংকু

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকালে রাজধানীর গুলশানে নাইমুর রহমান নামের এক শিক্ষার্থীকে হত্যার মামলায় তরুণ নাট্যনির্মাতা রাফাত মজুমদার রিংকুর জামিন মঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুজজামানের আদালত শুনানি শেষে জামিন আবেদন মঞ্জুর করেন।

রিংকুর পক্ষে জামিন শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষ এর বিরোধিতা করে। শুনানি শেষে আদালত আদেশ অপেক্ষমাণ রাখেন। পরে জামিন দেন।

এর আগে গত ২৩ সেপ্টেম্বর রাতে রিংকুকে গ্রেপ্তার করে গুলশান থানা পুলিশ। পরদিন তাকে কারাগারে আটক রাখার আবেদন করে পুলিশ। রিংকুর পক্ষে তার আইনজীবী জামিন আবেদন করেন। হত্যার সঙ্গে রিংকু জড়িত নন বলে দাবি করেন তার আইনজীবী।

আদালত বলেন, আসামি এজাহারনামীয় নয়। তদন্ত কর্মকর্তা তার বিরুদ্ধে কী অভিযোগ পেয়েছেন, তা কেস ডকেটে (সিডি) আছে। সিডিসহ তদন্ত কর্মকর্তার উপস্থিতিতে শুনানি হওয়া পর্যন্ত আদালত রিংকুকে কারাগারে পাঠিয়ে বৃহস্পতিবার জামিন শুনানির দিন ধার্য করেন।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিলের মাঝামাঝিতে বাংলাদেশের আইনে নিষিদ্ধ ‘ট্রান্সজেন্ডার’ ইস্যু নিয়ে ‘রূপান্তর’ নির্মাণ করে বিতর্কের সৃষ্টি করেছিলেন নির্মাতা রিংকু। ওই সময় অনেকেই তার এ কাজ নিয়ে সমালোচনা করেছিলেন। ফারহান আহমেদ জোভান অভিনীত এ নাটকটি নানা সমালোচনার মুখে একপর্যায়ে ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়।

আর্কাইভ