• ঢাকা শুক্রবার
    ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

এস আলম গ্রুপের তথ্য চেয়ে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থার চিঠি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২৪, ০৬:৪৩ পিএম

এস আলম গ্রুপের তথ্য চেয়ে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থার চিঠি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এস আলম গ্রুপ ও এর মালিকদের দেশে-বিদেশে থাকা সম্পদের বিস্তারিত তথ্য জানতে চেয়েছে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (এফআইইউ)। বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) কাছে তথ্য চেয়ে একটি ই-মেইল পাঠিয়েছে গোয়েন্দা সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা বিভাগ বিএফআইইউ সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

সূত্রটি জানায়, এস আলম গ্রুপ ও এর মালিকদের দেশে-বিদেশে থাকা সম্পদের বিস্তারিত তথ্য জানতে চেয়ে সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা সংস্থা ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট একটি ই-মেইল পাঠিয়েছে। বিস্তারিত তথ্য প্রস্তুত করা হচ্ছে এবং সেই তথ্য তাদের কাছে পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

সিঙ্গাপুরের আর্থিক গোয়েন্দা বিভাগসহ বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থাকে মানিলন্ডারিং ও সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন সংক্রান্ত তথ্য পাঠানো বিএফআইইউ-এর দায়িত্ব বলে জানায় সূত্রটি।

এস আলম গ্রুপের দেশে-বিদেশে থাকা সম্পদ নিয়ে সম্প্রতি দেশের কয়েকটি গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়। এরপর পর সিঙ্গাপুরসহ বিদেশে এস আলমের বিপুল সম্পদের তথ্য প্রকাশ্যে আসে। প্রতিষ্ঠানটির মালিক সাইফুল আলম সিঙ্গাপুরে প্রায় এক বিলিয়ন ডলারের ব্যবসা গড়ে তুলেছেন বলে এসব প্রতিবেদনে ওঠে আসে। 

আর্কাইভ