• ঢাকা বৃহস্পতিবার
    ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বাংলাদেশকে ১০০ কোটি ইউরো দেবে জার্মানি

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৪, ০৬:০১ পিএম

বাংলাদেশকে ১০০ কোটি ইউরো দেবে জার্মানি

আন্তর্জাতিক ডেস্ক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান জানিয়েছেন, নবায়নযোগ্য জ্বালানি খাতের উন্নয়নে আগামী ১০ বছরে বাংলাদেশকে ১শ’ কোটি ইউরো দেবে জার্মানি। এ অর্থের মধ্যে এ বছরের এক কোটি ৫০ লাখ ইউরো রয়েছে।

পরিবেশ উপদেষ্টা বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আখিম ট্রস্টারের সঙ্গে আজ মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের কার্যালয়ে বৈঠক করেন। পরে এ কথা জানান উপদেষ্টা। পরিবেশ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা যায়।

উপদেষ্টা জানান, আগামী ১০ বছরে এই সহায়তা দেবে জার্মানি। এর মধ্যে চলতি বছরই বাংলাদেশ পাবে দেড় কোটি ইউরো। বেসরকারি খাত, গবেষণা ইনস্টিটিউট, একাডেমিয়া ও সুশীল সমাজের মতো শক্তিগুলোর সঙ্গে এ নিয়ে জ্ঞান বিনিময় ও সহযোগিতা জোরদার করবে দুই দেশ।

রিজওয়ানা হাসান বলেন, এই সহযোগিতায় ক্ষুদ্র জাতিসত্তা, নারী ও যুবকদেরও সম্পৃক্ত করা হবে। তিনি পরিবেশ ও জলবায়ু বিষয়ে জার্মানির অব্যাহত সহায়তার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। বিশ্বব্যাপী জলবায়ু চ্যালেঞ্জ এবং টেকসই বন ব্যবস্থাপনার গুরুত্ব মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপরও জোর দেন তিনি।

রাষ্ট্রদূত ট্রস্টার বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে সমর্থন দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং পরিবেশ সংরক্ষণে বাংলাদেশের প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি নবায়নযোগ্য জ্বালানি খাতে জার্মানির দক্ষতার কথা উল্লেখ করেন এবং বাংলাদেশের সবুজ জ্বালানি উদ্যোগকে সমর্থন করার জন্য প্রযুক্তিগত সহায়তা দেয়ারও প্রস্তাব দেন।

বৈঠকে উপদেষ্টা ও রাষ্ট্রদূত পরিবেশ সুরক্ষা, নদী পরিচ্ছন্নতা প্রকল্প এবং জলবায়ু পরিবর্তন প্রশমনে দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার বিষয়ে আলোচনা করেন।

আর্কাইভ