• ঢাকা বৃহস্পতিবার
    ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

ডিসি নিয়োগ নিয়ে দিনভর সচিবালয়ে বিক্ষোভ

প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৪, ১১:৩৯ এএম

ডিসি নিয়োগ নিয়ে দিনভর সচিবালয়ে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকার সচিবালয়ে গতকাল মঙ্গলবার নতুন জেলা প্রশাসকদের (ডিসি) প্রজ্ঞাপন বাতিলের দাবিতে দিনভর বিক্ষোভ করেছেন বঞ্চিত কর্মকর্তারা। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ, পদোন্নতি ও প্রেষণ (এপিডি) অনুবিভাগে এই বিক্ষোভ হয়। সন্ধ্যায় মন্ত্রিপরিষদসচিব মাহবুব হোসেনের সঙ্গে বৈঠক করেন এপিডি অনুবিভাগ ও বঞ্চিত কর্মকর্তারা। মন্ত্রিপরিষদসচিব দুটি আদেশ বাতিলের ব্যবস্থা নেবেন বলে আশ্বাস দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।


দেশের আরো ৩৪ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে অন্তর্বর্তী সরকার। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়।

এর আগে গত সোমবার ২৫ জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়। এ নিয়ে দুই দিনে ৫৯টি জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হলো।


এই নিয়োগ নিয়ে সচিবালয়ে গতকাল দিনভর বিক্ষোভ হয়েছে।

ডিসি হিসেবে নিয়োগ পাওয়া বেশির ভাগ কর্মকর্তা গত সাড়ে ১৫ বছরে অনিয়ম-দুর্নীতির কারণে বিতর্কিত, বিগত আওয়ামী লীগ সরকারের মন্ত্রী-সচিবদের একান্ত সচিব (পিএস), মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ গুরুত্বপূর্ণ দপ্তরে কর্মরত ছিলেন।

বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা বলেন, ‘মন্ত্রিপরিষদসচিব আমাদের অভিযোগগুলো আগামীকাল (আজ বুধবার) প্রধান উপদেষ্টাকে জানাতে চেয়েছেন। এ ছাড়া যাঁদের বিরুদ্ধে অভিযোগ আছে, তাঁদের বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে।


জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, অনিয়ম-দুর্নীতির অভিযোগে রাজশাহীর নতুন ডিসি মাহবুবুর রহমানের নিয়োগ বাতিল হতে পারে আজ বুধবার। এ ছাড়া তিনজন ডিসির বিষয়ে পুনঃ তদন্ত করা হচ্ছে। তাদের নিয়োগও বাতিল হতে পারে। এ নিয়ে বিব্রত অবস্থায় পড়েছে প্রশাসন ও অন্তর্বর্তী সরকার।

গতকাল সংক্ষুব্ধ কর্মকর্তারা নতুন ডিসি নিয়োগের প্রজ্ঞাপন সম্পর্কে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কে এম আলী আযমের কক্ষে গিয়ে জানতে চান।


এ সময় তাঁর জবাবে সন্তুষ্ট না হলে ক্ষুব্ধ হন তাঁরা। এক পর্যায়ে কর্মকর্তাদের রোষানল থেকে নিজেকে বাঁচাতে পাশে যুগ্ম সচিব জিয়াউদ্দিন আহমেদের কক্ষে অবস্থান নেন তিনি। পরে বঞ্চিত কর্মকর্তাদের দাবির মুখে কে এম আলী আযম ও জিয়াউদ্দিন সবাইকে মন্ত্রিপরিষদসচিবের কাছে নিয়ে যান। নতুন ডিসি নিয়োগের সঙ্গে যুক্ত ছিলেন কে এম আলী আযম।

জেলা প্রশাসক পদে নিয়োগ পাওয়া বেশির ভাগই যেহেতু আওয়ামী সরকারের সুবিধাভোগী, তাই এ দুটি প্রজ্ঞাপন বাতিল করে মেধা, যোগ্যতা ও সততার ভিত্তিতে নতুন করে জেলা প্রশাসক পদায়ন করার দাবি জানান বঞ্চিতরা।

এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব কে এম আলী আযম বলেন, ‘বহাল থাকা ডিসিদের প্রত্যাহারের আগেই ৩৪ জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়। ডিসি নিয়োগে কেন এত তাড়াহুড়া, সে বিষয়ে আমি কিছুই জানি না।’  

প্রজ্ঞাপন বিশ্লেষণ করে দেখা যায়, সিরাজগঞ্জের ডিসি হিসেবে পদায়িত মোহাম্মদ মনির হোসেন হাওলাদার ২০১৫ সালে পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলার ইউএনও থাকা অবস্থায় ভাণ্ডারিয়ায় এক সরকারি কলেজ শিক্ষক মোনতাজ উদ্দিনকে নির্বাহী ম্যাজিস্ট্রেটের পা ধরে ক্ষমা চাইতে বাধ্য করিয়েছিলেন। এর প্রতিবাদে সারা দেশে সরকারি কলেজসহ শিক্ষাসংশ্লিষ্ট দপ্তরগুলোতে দুই ঘণ্টা কর্মবিরতি ও মানববন্ধন করেন শিক্ষা ক্যাডারের কর্মকর্তারা। কর্মসূচি থেকে শিক্ষক নেতারা দায়ী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

রাজশাহীর জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মাহবুবুর রহমান। আওয়ামী লীগ সরকারের সুবিধাভোগী একই কর্মকর্তা নিজেকে শেখ হাসিনাস ম্যান হিসেবে দাবি করে ফেসবুকে পোস্ট দিয়েছিলেন। এই কর্মকর্তা জাতীয় পার্টির সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গার আত্মীয় বলে জানা গেছে।

পঞ্চগড়ের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপসচিব মোহাম্মদ নায়িরুজ্জামান। শেখ হাসিনার সরকারের সুবিধাভোগী এই কর্মকর্তা ছয় বছর এনবিআরের সাবেক চেয়ারম্যান রহমাতুল মুনিমের একান্ত সচিব হিসেবে কাজ করেছেন।

নেত্রকোনার জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উপসচিব বনানী বিশ্বাস। পরিবারের সবাই আওয়ামী লীগের রাজনীতিতে জড়িত থাকায় গত ১৫ বছর সরকারের সব ধরনের সুযোগ-সুবিধা নিয়েছেন তিনি। ময়মনসিংহের জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা থাকাকালে তাঁর বিরুদ্ধে অনিয়মের অভিযোগ ওঠে।

নরসিংদীর জেলা প্রশাসক হিসেবে নিয়োগ পেয়েছেন জননিরাপত্তা বিভাগের উপসচিব মোহাম্মদ রাশেদ হাসান চৌধুরী। বিগত সরকারের সুবিধাভোগী এই কর্মকর্তা আওয়ামী লীগ সরকারের সময়ও ডিসি ফিটলিস্টে ছিলেন বলে সূত্র জানায়।

সিলেটের নতুন ডিসি মাহবুব মুরাদ

এক দিনের ব্যবধানে সিলেটের ডিসি নিয়োগের সিদ্ধান্ত পরিবর্তন করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। গত সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব পি কে এম এনামুল করিমকে সিলেটের ডিসি পদে নিয়োগ দেওয়া হয়েছিল। গতকাল সেই আদেশ বাতিল করে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব মোহাম্মদ শের মাহবুব মুরাদকে সিলেটের নতুন ডিসি হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

আর্কাইভ