• ঢাকা মঙ্গলবার
    ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকারি প্রতিনিধি দল না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা চাকরিপ্রত্যাশীদের

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৪, ০৯:২৮ পিএম

সরকারি প্রতিনিধি দল না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা চাকরিপ্রত্যাশীদের

সিটি নিউজ ডেস্ক

সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ করেছে চাকরিপ্রত্যাশীরা। সরকারি প্রতিনিধি দল না আসা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন তারা। সরকারের তরফ থেকে এ বিষয়ে সুস্পষ্ট ঘোষণা দেয়ারও দাবি জানান তারা। আজ শনিবার (৭ সেপ্টেম্বর) বিকেলে এমন ঘোষণা দেন চাকরিপ্রত্যাশীরা।

এর আগে, বিকেলে ৫টা পর্যন্ত সড়কে থাকার ঘোষণা দেন তারা। এই সময়ের মধ্যে সরকারি প্রতিনিধি দল ঘটনাস্থলে এসে বা তাদের প্রতিনিধি দলের সাথে উপদেষ্টাদের সাক্ষাতের দাবিও জানান তারা।

আন্দোলনকারীদের সমন্বয়ক রাসেল আল মাহমুদ বলেন, সরকারের উপদেষ্টাদের সাথে কথা হয়েছে। কমিশন গঠন করে দাবিগুলো সেখানে উপস্থাপন করা হবে বলে জানান তারা। তবে চাকরি প্রার্থীরা চাইছেন, উপদেষ্টারা তাদের প্রতিনিধি দলের সাথে সাক্ষাৎ করে একটি যৌক্তিক সমাধান দেবেন।

এদিকে, শনিবার বেলা ১১টার দিকে রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে সমাবেশ শুরু হয়। পরে দুপুর ১টার দিকে শাহবাগ মোড়ে অবস্থান নেয় তারা। এ সময় শাহবাগ এলাকার যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। ফলে শাহবাগ এলাকার সবগুলো সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়।

আন্দোলনকারীরা বলেন, বিশ্বের প্রায় ১৬২টি দেশে চাকরিতে আবেদনের বয়সসীমা কমপক্ষে ৩৫ বছর, তার মধ্যে কিছু দেশে তা উন্মুক্ত। ভারতসহ বিশ্বের উন্নত রাষ্ট্রগুলো অনেক গবেষণা ও আন্তর্জাতিক মানদণ্ড মেনে আবেদনের বয়সসীমা ন্যূনতম ৩৫ বছর করেছে। কিন্তু আমাদের মাত্র ৩০ বছর। নতুন বাংলাদেশে আমরা এই বৈষম্য মানি না।

বয়স না মেধা-মেধা মেধা, আর নয় কালক্ষেপণ-এবার দাও প্রজ্ঞাপন, ৩০ এর শৃঙ্খল-ভেঙে দাও গুঁড়িয়ে দাও, পদ্মা-মেঘনা-যমুনা, ৩৫ আমার ঠিকানা, বৈষম্যবিরোধী বাংলাদেশে বৈষম্যের ঠাঁই নেই, সাড়া বাংলায় খবর দে, ৩০ এর কবর দে- এমন বিভিন্ন স্লোগান দিতেও দেখা যায় বিক্ষোভকারীদের।

আর্কাইভ