• ঢাকা বৃহস্পতিবার
    ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কোটা আন্দোলনে গুলিতে নিহত শিশুর পরিবারকে ক্ষতিপূরণ কেন নয় : হাইকোর্ট

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২৪, ০১:২২ পিএম

কোটা আন্দোলনে গুলিতে নিহত শিশুর পরিবারকে ক্ষতিপূরণ কেন নয় : হাইকোর্ট

আদালত প্রতিবেদক

কোটা সংস্কার আন্দোলনের সময় বাড়িঘরে থেকেও গুলিবিদ্ধ হয়ে নিহত শিশুর প্রত্যেকের পরিবারকে কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, জানতে রুল জারি করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে শিশু মৃত্যুর জন্য দায়ীদের চিহ্নিত করতে আন্তর্জাতিক তদন্ত কমিশনের মাধ্যমে তদন্তের নির্দেশ কেন দেওয়া হবে না, তা-ও জানতে চাওয়া হয়েছে রুলে।

এসংক্রান্ত রিটের শুনানি শেষে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই রুল দেন। স্বরাষ্ট্রসচিব, আইনসচিব, জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

কোটা সংস্কার আন্দোলনে গুলিতে শিশু মৃত্যু নিয়ে দুটি জাতীয় দৈনিকের প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে গত ৩১ জুলাই এ রিট করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী তৈমুর আলম খন্দকার।

জনস্বার্থে করা এ রিট আবেদনের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মো. আসাদুজ্জামান ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদোয়ান আহমেদ রানজীব।

আইনজীবী তৈমুর আলম খন্দকার সাংবাদিকদের বলেন, ‘আগামী ৫ সেপ্টেম্বর পরবর্তী শুনানির তারিখ রাখা হয়েছে।

এর মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলেছেন আদালত।’ কোটা আন্দোলনে শিশু মৃত্যুর ঘটনায় অন্তত তিন সদস্যের একটি স্বাধীন বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠনের আহ্বান জানিয়ে বিবাদীদের আইনি নোটিশ দিয়েছিলেন তৈমুর আলম খন্দকার। জবাব না পেয়ে তিনি রিট করেন।

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সৃষ্ট সংঘাত-সহিংসতায় ৩২ শিশুর মৃত্যুর কথা জানিয়েছিল জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ।

গত ২ আগস্ট ইউনিসেফের দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক সঞ্জয় উইজেসেকেরার বিবৃতিতে এ তথ্য দেওয়া হয়। 
উইজেসেকেরা ওই বিবৃতিতে বলেন, জুলাই মাসে বাংলাদেশে বিক্ষোভের সময় অন্তত ৩২ শিশু নিহত হয়েছে। এ ছাড়া অনেক শিশু আহত হয়েছে এবং অনেককে আটক করা হয়েছে। শিশুদের এই মৃত্যু ভয়ানক ক্ষতি। সব ধরনের সহিংসতার নিন্দা জানায় ইউনিসেফ।

আর্কাইভ