• ঢাকা শুক্রবার
    ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

মেয়াদ মেয়াদ করে অস্থির হওয়ার কিছু নাই: উপদেষ্টা রিজওয়ানা

প্রকাশিত: আগস্ট ৯, ২০২৪, ০৬:৫০ পিএম

মেয়াদ মেয়াদ করে অস্থির হওয়ার কিছু নাই: উপদেষ্টা রিজওয়ানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পর কয়েকদিন দেশে কার্যত সরকার ছিল না। এ সময়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটে। অবশেষে গতকাল (৮ আগস্ট) ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকার শপথ নিয়েছে। দায়িত্ব নিয়েই কাজে নেমে পড়েছেন উপদেষ্টারা।

আজ সংবাদমাধ্যমের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন অন্তর্বর্তীকালীন সরকারের বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়া উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান।

অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার আগে থেকেই এই সরকারের মেয়াদ নিয়ে আলোচনা ছিল। যদিও এ ব্যাপারে সংশ্লিষ্টদের কাছ থেকে কোনো পরিষ্কার ধারণা পাওয়া যায়নি।

মন্ত্রণালয় বুঝে পাওয়ার দিন রিজওয়ানা হাসানকে এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘মেয়াদের বিষয়ে এখন আলোচনা করা বা সিদ্ধান্ত নেওয়া সম্ভব না। কারণ, আপনি কী সংস্কার চান, সেটা না বুঝে তো আমি মেয়াদের কথা বলতে পারব না। আর সংস্কার যদি আপনারা না চান, তাহলে অন্য কথা।’

মেয়াদ নিয়ে ভেবে ‘অস্থির’ না হয়ে বরং রাষ্ট্র সংস্কারের দিকে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে এই উপদেষ্টা বলেন, ‘এখনই মেয়াদ মেয়াদ করে অস্থির হওয়ার কিছু নাই। আমরা সবাই গণতান্ত্রিক দেশে যাতে যাত্রা শুরু করতে পারি, সেটার প্রস্তুতির জন্যই তো এই অন্তর্বর্তীকালীন সরকার। সে প্রস্তুতি নেওয়ার জন্য যতটুকু সময় দরকার, ততটুকুই নেওয়া হবে। শেষ পর্যন্ত গণতন্ত্রের দিকেই আমাদের যাত্রা করতে হবে।’

আর্কাইভ