• ঢাকা শনিবার
    ০৬ জুলাই, ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

ঢাকায় বৃষ্টিতে স্বস্তি ফিরলেও, জলাবদ্ধতায় বেড়েছে দুর্ভোগ

প্রকাশিত: জুলাই ২, ২০২৪, ১২:০৮ পিএম

ঢাকায় বৃষ্টিতে স্বস্তি ফিরলেও, জলাবদ্ধতায় বেড়েছে দুর্ভোগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তীব্র গরমের পর বৃষ্টিতে রাজধানীবাসীর মধ্যে কিছুটা স্বস্তি ফিরলেও, টানা তিন দিনের বৃষ্টিতে নগরের বিভিন্ন এলাকায় জলাবদ্ধতায় বেড়েছে মানুষের দুর্ভোগ।

মঙ্গলবার (০২ জুলাই) দেশের অধিকাংশ জায়গায় আরও ঝড়বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিস জানিয়েছে, দেশের কোথাও কোথাও অতি ভারি বর্ষণ হতে পারে বলেও ধারণা করা হচ্ছে। এ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে আরও ৩ দিন। আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এদিকে সকাল থেকে এখন পর্যন্ত মেঘাচ্ছন্ন রয়েছে ঢাকার আকাশ। দেখা মেলেনি সূর্যের। থেমে থেমে চলছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আবার কোথাও কোথাও মুষলধারে। এতে ভ্যাপসা গরম কিছুটা কমলেও বিপাকে পড়েছেন রাজধানীবাসী। সকাল থেকে এইচএসএসি পরীক্ষার্থীরা পড়েন বিপাকে। বেশি সময় হাতে নিয়ে বের হয়েও কেন্দ্রে পৌঁছাতে বেগ পেতে হয়েছে তাদের। যানবাহনের জন্য তাদেরও গুনতে হয়েছে বাড়তি ভাড়া।

সকালে বৃষ্টির কারণে সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়তে হয় জীবিকার তাগিদে সড়কে বের হওয়া শ্রমজীবী-কর্মজীবী এবং অফিসগামী মানুষদের। বৃষ্টির মধ্যে নির্দিষ্ট গন্তব্যে যেতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয় কাঙ্ক্ষিত যানবাহনের জন্য। বৃষ্টির কারণে রিকশা ও সিএনজি চালিত অটোরিকশার ভাড়া অতিরিক্ত নেয়ার অভিযোগ করেন যাত্রীরা। অনেকটা বাধ্য হয়েই বেশি টাকা দিয়ে যেতে হয় তাদের।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, রাজধানীর মিরপুরে বেশিরভাগ এলাকাতে দেখা দিয়েছে জলাবদ্ধতা, ফলে নাকাল সেখানকার মানুষজনের জীবন। হাঁটু পানি পেরিয়ে কাজে যেতে হচ্ছে তাদের।

আবার যানবাহন না পাওয়ায় নির্দিষ্ট সময়ে স্কুল-কলেজে পৌঁছাতে ছাতা হাতে পানি পেরিয়ে হেঁটেই যেতে দেখা যায় শিক্ষার্থীদের।

আজ আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টা দেশের সব বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ সময় দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। তবে বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।

এদিকে চুয়াডাঙ্গায় সোমবার (১ জুলাই) দেশের সর্বোচ্চ ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করে আবহাওয়া অফিস। আজ দেশের সর্বনিম্ন ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বান্দরবানে।

আবহাওয়া অফিস বলছে, সারা দেশে আজকের দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে বুধ ও বৃহস্পতিবার (৩ ও ৪ জুলাই) তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ