• ঢাকা বুধবার
    ০৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

এইচএসসি পরীক্ষা চলছে

প্রকাশিত: জুন ৩০, ২০২৪, ১১:১৭ এএম

এইচএসসি পরীক্ষা চলছে

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বাংলা প্রথম পত্রের পরীক্ষার মাধ্যমে আজ (রোববার) শুরু হলো চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা।‌ সকাল থেকেই বৃষ্টির কারণে কেন্দ্রে আসতে গিয়ে বিড়ম্বনায় পড়েন পরীক্ষার্থী ও অভিভাবকরা। এতে অনেক পরীক্ষার্থী নির্দিষ্ট সময়ের পর কেন্দ্রে পৌঁছান।

বন্যার কারণে এবার সিলেট শিক্ষা বোর্ড ও সিলেট বিভাগের কারিগরি ও মাদ্রাসা বোর্ড ছাড়া বাকি ১০টি বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। সিলেবাস সংক্ষিপ্ত হলেও তিন ঘণ্টায় ১০০ নম্বরের পরীক্ষা হচ্ছে।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এর মধ্যে ছাত্রসংখ্যা ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র ২ হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি।

এবার পরীক্ষার্থীদের জন্য বেশকিছু নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে:

* পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার কক্ষে প্রবেশ করতে হবে। কোনো কারণে দেরিতে প্রবেশ করলে তার নাম, রোল নম্বর, প্রবেশের সময় ও দেরি হওয়ার কারণ রেজিস্টারে লিখে ওইদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

* পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে; তবে প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। পরীক্ষার্থীরা পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস আনতে পারবেন না।

* পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। ভারপ্রাপ্ত কর্মকর্তা (ছবি তোলা যায় না এমন মোবাইল) ফোন ব্যবহার করতে পারবেন।

* পরীক্ষাসংশ্লিষ্ট ব্যক্তি যেমন-- পরীক্ষার্থী, কক্ষ পরীক্ষক (ইনভিজিলেটর), মন্ত্রণালয়ের কেন্দ্র পরিদর্শন টিম, বোর্ডের কেন্দ্র পরিদর্শন টিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের পরিদর্শন টিম, নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত আইন প্রয়োগকারী সংস্থার সদস্য] ছাড়া অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

* পরীক্ষাকেন্দ্রের ২০০ গজের মধ্যে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ থাকবে। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা অতিরিক্ত ২০ মিনিট পরীক্ষা দিতে পারবেন। প্রতিবন্ধী শিক্ষার্থীরা অতিরিক্ত ৩০ মিনিট পরীক্ষা দিতে পারবেন।

আর্কাইভ