• ঢাকা মঙ্গলবার
    ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

ডোনাল্ড লু’র চিঠির জবাবে কী লিখলো আওয়ামী লীগ

প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ০৩:১৫ এএম

ডোনাল্ড লু’র চিঠির জবাবে কী লিখলো আওয়ামী লীগ

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু শর্তহীন সংলাপের আহ্বান জানিয়ে যে চিঠি পাঠিয়েছিলেন সেই চিঠির জবাব দিয়েছে আওয়ামী লীগ।

চিঠি পাওয়ার দুদিন পর শুক্রবার (১৭ নভেম্বর) সেই চিঠির জবাব দিয়েছে আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের পক্ষে চিঠিটি পৌঁছে দেন দলের কার্যনির্বাহী সদস্য ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য মোহাম্মদ আলী আরাফাত।

চিঠির শুরুতেই বলা হয়, দেশের গণতান্ত্রিক প্রক্রিয়া সমুন্নত রাখার লক্ষ্যে সর্বস্তরে অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য দলের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছে আওয়ামী লীগ।

আওয়ামী লীগ জনগণের ভোটাধিকারকে একটি পবিত্র বলে মনে করে এবং তার সুরক্ষার জন্য নিরলস সংগ্রাম ও আত্মত্যাগের একটি দীর্ঘ ও বর্ণাঢ্য রাজনৈতিক ইতিহাস রয়েছে।

চিঠিতে আরও বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে সরকার সংবিধানের আলোকে নির্বাচন কমিশনকে (ইসি) একটি সত্যিকারের স্বাধীন সংস্থা হিসেবে গড়ে তুলতে বেশ কিছু কাঠামোগত, আর্থিক, মানব সম্পদ, আইনি ও অন্যান্য সংস্কারমূলক উদ্যোগ নিয়েছে। যার মধ্যে রয়েছে ছবিযুক্ত ভোটার আইডি কার্ড, স্বচ্ছ ব্যালট বাক্স ও নির্বাচন কমিশনার নিয়োগের জন্য আইন প্রণয়ন।

চিঠিতে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগ বহুদিন ধরে নিঃশর্ত সংলাপের জন্য দরজা খুলে বসেছিল। কিন্তু বিএনপি উল্টো সরকারের পদত্যাগের শর্ত দিয়ে রাখায় কোনো সংলাপই হয়নি।

এরই মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে। কিন্তু ঠিক এই সময়েই বিএনপি-জামায়াত জোট দেশব্যাপী ধ্বংসযজ্ঞ চালাচ্ছে।

চিঠিতে আরও বলা হয়, হরতাল-অবরোধের মতো দেশবিরোধী কর্মকাণ্ডের মধ্যে কোনো অর্থবহ সংলাপ হতে পারে না। সামনে নির্বাচন, রাজনৈতিক দলগুলো এখন ভোটের প্রস্তুতি নিতে ব্যস্ত। তাই এখন আর রাজনৈতিক সংলাপের সময় নেই।

চিঠির শেষে বলা হয়, বাংলাদেশ আওয়ামী লীগ বিদেশি বন্ধু ও অংশীদারদের যথাযথ মূল্যায়ন করে এবং এই আশাবাদ ব্যক্ত করছে যে, বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে তারা সহযোগিতা করবেন।

গত বুধবার (১৫ নভেম্বর) আওয়ামী লীগকে চিঠি দেন ডোনাল্ড লু। আওয়ামী লীগ ছাড়াও বিএনপি ও জাতীয় পার্টিকে চিঠি দেয়া হয়। চিঠিতে উল্লেখ করা হয়, বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক নির্বাচন প্রত্যাশা করে যুক্তরাষ্ট্র।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ