• ঢাকা শনিবার
    ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

ভারী বর্ষণে ৩ পার্বত্য জেলায় ভূমিধসের আশঙ্কা

প্রকাশিত: মে ১৪, ২০২৩, ১১:১৫ পিএম

ভারী বর্ষণে ৩ পার্বত্য জেলায় ভূমিধসের আশঙ্কা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঘূণিঝড় মোখা বর্তমানে বাংলাদেশের কক্সবাজার জেলার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার সেন্টমার্টিন দ্বীপের ওপর দিয়ে ঘণ্টায় ১৪৭ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এ ছাড়া মুষলধারে বৃষ্টি তো আছেই।

মোখার প্রভাব দেশের অন্যান্য জেলায়ও পড়তে শুরু করেছে। ঝড়ের বড় কোনো খবর না থাকলেও আবহাওয়া অফিস বলছে, চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগে ৯০ মিলিমিটার পর্যন্ত ভারি বৃষ্টি হতে পারে। চট্টগ্রাম ও পার্বত্য এলাকায় হতে পারে ভূমিধস।

রোববার (১৪ মে) আবহাওয়া অধিদফতর ঘূর্ণিঝড় মোখা নিয়ে  সংবাদ সম্মেলনে এসব তথ্য জানায়।

ব্রিফিংয়ে বলা হয়, কক্সবাজার জেলা ও এর দ্বীপগুলোতে আগের ১০ নম্বর বিপদ সংকেত বহাল থাকবে। এ ছাড়া চট্টগ্রাম ও পায়রাকে ৮ নম্বর, মোংলায় ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঝড়ের প্রভাবে কক্সবাজার ও চট্টগ্রাম এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরে স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসের ঝুঁকি রয়েছে। এ ছাড়া ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, ভোলাসহ উপকূলীয় ১০ জেলায় ৫ থেকে ৭ ফুট জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে।


এদিকে বিকেল ৪টার দিকে জোয়ার শুরু হয়েছে জানিয়ে জলোচ্ছ্বাস হওয়ার শঙ্কা প্রকাশ করে সংবাদ সম্মেলনে বলা হয়, ঝড়ের প্রভাবের পাশাপাশি জোয়ারে প্লাবিত হবে সেন্টমার্টিন ও টেকনাফের নিম্নাঞ্চল। ওই সময় ৮-১২ ফুট জলোচ্ছ্বাসের শঙ্কা রয়েছে।

আর পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।


এডিএস/

আর্কাইভ