• ঢাকা বৃহস্পতিবার
    ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

দক্ষিণ সিটিতে প্রথমবারের মতো পিঠা উৎসব

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০২:১৪ এএম

দক্ষিণ সিটিতে প্রথমবারের মতো পিঠা উৎসব

জ্যেষ্ঠ প্রতিবেদক

প্রথমবারের মতো পিঠা উৎসবের আয়োজন করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। কর্পোরেশনের ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক স্থায়ী কমিটির উদ্যোগে এই আয়োজন করা হয়েছে।

সোমবার (২ জানুয়ারি) নগর ভবনের ফোয়ারা চত্বর সংলগ্ন প্রাঙ্গণে এই আয়োজন করা হয়। পিঠা উৎসবের উদ্বোধন করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। উদ্বোধন শেষে স্টলগুলো ঘুরে দেখেন তিনি।

উৎসবে মোট ১৫টি স্টলে এই উৎসবের আয়োজন করা হয়। কর্পোরেশনের সাধারণ আসনের ৪৭ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর সাহানা আক্তার এবং সংরক্ষিত আসনের নারী কাউন্সিলররা এসব স্টলে নানারকম ও বাহারি ধাঁচের পিঠা প্রদর্শন করেন।

এসময় ডিম পোয়া, নারিকেল পুলি, ডিম সুন্দরী, ভেজা, পুলি, দুধ পুলি, সেমাই, ভাপা, ক্ষীরের পুলি, কেক, রিফ ঝাল, ঝাল ভাজা পুলি, কয়েন পুলি, মাংসের পাটি, চিকেন সবজি এমন সব বাহারি নামের ও ভিন্ন স্বাদের এসব পিঠার স্বাদ নেন অতিথি ও দর্শনার্থীরা। বাঙালি ঐতিহ্য সংরক্ষণে এই উদ্যোগের প্রশংসা করেন মেয়র শেখ তাপস।

উৎসব আয়োজন প্রসঙ্গে ডিএসসিসির ২৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মোকাদ্দেস হোসেন জাহিদ বলেন, বাঙালির লোকজ ইতিহাস-ঐতিহ্যে পিঠা-পুলির অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। মেয়রের নির্দেশনায় আমরা প্রথমবারের মতো এই উৎসব আয়োজন করেছি। বাঙালির ঐতিহ্যের এই ধারা বজায় রাখতে মেয়র এখন থেকে প্রতি বছরই পিঠা উৎসবের আয়োজন করার নির্দেশনা দিয়েছেন।

আয়োজকরা জানান, অংশগ্রহণকারী স্টলগুলোর মধ্যে ৩টি স্টলকে ১ম, ২য় ও ৩য় হিসেবে যথাক্রমে ১৫ হাজার, ১০ হাজার ও ৫ হাজার টাকা প্রণোদনা দেওয়া হবে। বিকেল সাড়ে ৩টা থেকে শুরু হওয়া এই উৎসব আজ রাত পর্যন্ত চলবে।

উৎসবে মেয়রের সহধর্মিণী আফরিন তাপস, কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, কর্পোরেশনের সচিব আকরামুজ্জামান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফি, যুগ্ম-সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, ঊর্ধ্বতন কর্মকর্তা ও কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

আর্কাইভ