• ঢাকা শনিবার
    ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

প্রকাশিত: সেপ্টেম্বর ২২, ২০২৪, ০৯:১০ পিএম

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

আন্তর্জাতিক ডেস্ক

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হয়েছে।

রোববার (২২ সেপ্টেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় দেশটির নির্বাচন কমিশন (ইসি) আর.এল.এ.এম. রত্মায়েকে অনুড়াকে বিজয়ী ঘোষণা করেন।

শনিবার (২১ সেপ্টেম্বর) অনুষ্ঠিত নির্বাচনে কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় দ্বিতীয় ও তৃতীয় পছন্দের প্রার্থীকে বিবেচনায় নিয়ে নতুন করে ভোট গণনা করা হয়। শ্রীলঙ্কার ইতিহাসে দ্বিতীয়বার ভোট গণনার ঘটনা ছিল এই প্রথম।

ধারণা করা হচ্ছে, সোমবার (২৩ সেপ্টেম্বর) নির্বাচিত প্রেসিডেন্টের শপথ নেয়ার কথা রয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালে দেশটির ইতিহাসে সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়েছিল শ্রীলঙ্কা। তখন ব্যাপক বিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসেকে ক্ষমতাচ্যুত করা হয়। এর পর এই প্রথম দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হলো। নির্বাচনে ভোট দিয়েছেন এক কোটি ৭০ লাখেরও বেশি ভোটার।

১৯৮২ সালের পর থেকে শ্রীলঙ্কার আটটি প্রেসিডেন্ট নির্বাচনের প্রত্যেকটির প্রথম দফাতেই বিজয়ী নির্ধারিত হয়েছে। এবারই প্রথম ‍নির্বাচন দ্বিতীয় দফায় গড়ালো। দেশটির নির্বাচন কমিশন বলেছে, শ্রীলঙ্কার ইতিহাসে সবচেয়ে শান্তিপূর্ণ নির্বাচন ছিল এটি। এরপরও শনিবার রাতের দিকে ‘জননিরাপত্তার’ জন্য কারফিউ ঘোষণা করেছিল পুলিশ।

আর্কাইভ