• ঢাকা শনিবার
    ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
হোয়াইট হাউসে বৈঠক

ইসরাইল-লেবানন সীমান্তে বাস্ত্যচুত বাসিন্দাদের ঘরে ফেরাতে চান বাইডেন

প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৪, ০২:২৪ পিএম

ইসরাইল-লেবানন সীমান্তে বাস্ত্যচুত বাসিন্দাদের ঘরে ফেরাতে চান বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় যুদ্ধের বিরুদ্ধে গত বছরের অক্টোবরের শুরু থেকে ইসরাইলে হামলা চালিয়ে আসছে লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহ।  
পাল্টাপাল্টি হামলার জেরে লেবানন সীমান্ত থেকে বাসিন্দাদের সরিয়ে নিতে বাধ্য হয় ইসরাইল। এছাড়া দক্ষিণ লেবাননের অনেক বাসিন্দাও ইসরাইলের হামলার মুখে ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নেয়।

এমন আবহে শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইসরাইল-লেবানন সীমান্তে বাস্ত্যচুত বাসিন্দাদের ঘরে ফেরাতে কাজ করছেন তারা। লেবাননে পেজার বিস্ফোরণ ঘিরে  চলমান উত্তেজনার মুখে এই প্রথম মুখ খুললেন বাইডেন।

শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল মনিটর।

হোয়াইট হাউসে মন্ত্রিপরিষদের বৈঠকের শুরুতে বাইডেন সাংবাদিকদের বলেন, ‘আমি নিশ্চিত করতে চাই, উত্তর ইসরাইলের পাশাপাশি দক্ষিণ লেবাননের বাসিন্দারা যেনো নিরাপদে তাদের বাড়িতে ফিরে যেতে সক্ষম হয়।’

তিনি আরও বলেন, ‘স্টেট সেক্রেটারি, ডিফেন্স সেক্রেটারি, আমাদের পুরো দল গোয়েন্দা সংস্থার সঙ্গে যৌথভাবে কাজ করছে যাতে এটি করা নিশ্চিত করা যায়।’

এদিকে বৃহস্পতিবার ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, যেসব বাসিন্দা বাস্ত্যুচুত হয়েছেন তাদের নিরাপদে ফিরিয়ে আনতে প্রয়োজনে সামরিক হামলা বাড়াবে তারা।  

অন্যদিকে একই দিন এক ভাষণে হিজবুল্লাহপ্রধান হাসান নাসরাল্লাহ উত্তর ইসরাইলের সে সব বাসিন্দা বাস্ত্যচুত হয়েছে, তারা আর ঘরে ফিরতে পারবে না বলে হুঁশিয়ারি দেন।

একই সপ্তাহের বুধবার, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু উত্তর সীমান্ত এলাকা থেকে সরিয়ে নেওয়া কয়েক হাজার বাসিন্দাকে তাদের বাড়িতে ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। 

আর্কাইভ