• ঢাকা বৃহস্পতিবার
    ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

নাগরিকদের সতর্কতা মেনে বাংলাদেশ ভ্রমণের নির্দেশনা যুক্তরাষ্ট্রের

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৪, ০৪:২৩ পিএম

নাগরিকদের সতর্কতা মেনে বাংলাদেশ ভ্রমণের নির্দেশনা যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে নতুন নির্দেশনা দিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে ভ্রমণ সতর্কতা চতুর্থ পর্যায় থেকে একধাপ কমিয়ে তৃতীয় স্তরে নামিয়ে এনেছে দেশটি। এতে পার্বত্য চট্টগ্রাম এলাকায় ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে।

এর আগে, সবশেষ মার্কিন নাগরিকদের জন্য ঝুঁকিপূর্ণ ২১ দেশের তালিকায় বাংলাদেশের নাম যুক্ত করা হয়। তাতে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত মার্কিন নাগরিকদের বাংলাদেশ ভ্রমণ না করতে নির্দেশনা দেয়া হয়। তবে এবারের নির্দেশনায় বলা হয়েছে, মার্কিনিরা বাংলাদেশে ভ্রমণ করতে পারবে। এক্ষেত্রে মেনে চলতে হবে কিছু নির্দেশনা।

নতুন নির্দেশনায় বলা হয়, কোনো মার্কিন নাগরিক পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের জেলাগুলোতে (খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান) ভ্রমণের পরিকল্পনা করে, তাহলে বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা অফিস থেকে পূর্বানুমতি নিতে হবে।

এতে বলা হয়, বাংলাদেশের কিছু এলাকায় ঝুঁকি বেড়েছে। শান্তিপূর্ণ বিক্ষোভ সহিংসতায় রূপ নিতে পারে। বিক্ষোভ এবং রাজনৈতিক সমাবেশ এড়িয়ে চলতে হবে। এ বিষয়ে আপডেট পেতে স্থানীয় গণমাধ্যমে নজর রাখতে হবে। নির্দেশনায় ডাকাতির চেষ্টাকে শারীরিকভাবে প্রতিহত না করে স্থানীয় কর্তৃপক্ষের কাছে অপরাধের ঘটনা জানানোর কথাও বলা হয়।

ফেসবুক ও এক্সে স্টেট ডিপার্টমেন্টে নজর রাখা ও জরুরি পরিস্থিতির জন্য পরিকল্পনা প্রস্তুত রাখতে মার্কিন নাগরিকদের আহবান জানানো হয়।

দেশটির পররাষ্ট্র দফতর জানায়, সন্ত্রাসী হামলা কোনো সতর্কতা ছাড়াই ঘটতে পারে। পর্যটন স্থান, পরিবহন কেন্দ্র, বাজার বা শপিং মল, রেস্তোরাঁ, উপাসনালয়, শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি জায়গাগুলোতে হামলা হতে পারে। অস্থিরতা, অপরাধ এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের কারণে বাংলাদেশে ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করার কথাও বলা হয়।

আর্কাইভ