• ঢাকা মঙ্গলবার
    ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

পোল্যান্ড সফরে মোদি, ৪৫ বছর পর ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফর

প্রকাশিত: আগস্ট ২৩, ২০২৪, ০২:২৩ পিএম

পোল্যান্ড সফরে মোদি, ৪৫ বছর পর ভারতীয় প্রধানমন্ত্রীর প্রথম সফর

আন্তর্জাতিক ডেস্ক

তৃতীয় মেয়াদে ক্ষমতায় ফেরার পর গতমাসে রাশিয়া সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এবার রাশিয়ার প্রতিপক্ষ ইউক্রেন সফরে যাচ্ছেন তিনি। কিয়েভে যাওয়ার পথে দুই দিনের সফরে পোল্যান্ডে গেলেন ভারতীয় প্রধানমন্ত্রী।

ভারতীয় সংবাদমাধ্যম এই সময় জানিয়েছে, সবশেষ ১৯৭৯ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মোরারজি দেশাই পোলান্ডে গিয়েছিলেন। এরপর মধ্য ইউরোপের দেশটিতে প্রায় চার দশক ধরে ভারতের কোনও প্রধানমন্ত্রী পা রাখেননি। মোদির সফরের মধ্য দিয়ে ৪৫ বছর পর ভারতের কোনো প্রধানমন্ত্রী দেশটিতে সফর করলেন।

চলতি বছর ভারত এবং পোল্যান্ডের দ্বিপাক্ষিক সম্পর্কের ৭০ বছর পূর্ণ হয়েছে। স্বাভাবিকভাবেই মোদীর এই পোল্যান্ড সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।  

আজ পোল্যান্ড থেকে ইউক্রেনে যাওয়ার কথা রয়েছে মােদির। ইউক্রেন যুদ্ধ বন্ধে মিত্র রাশিয়ার প্রতি কী বার্তা দিবেন মোদি সেটার দিকে কৌতূহল এখন সবার। স্বাভাবিকভাবে রাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতায় মোদির প্রতি অসন্তোষ রয়েছে পশ্চিমাদের।  ইউক্রেন সফর দিয়ে পশ্চিমাদের মন গলানো যায় কি না সেটাই এখন দেখার বিষয়।

এর আগে গতমাসে রাশিয়া সফর করায় মোদির কড়া সমালোচনা করেছিলেন ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। জেলেনস্কি দাবি করেছিলেন, পুতিনের সঙ্গে মোদির মতো নেতার বৈঠক শান্তি প্রচেষ্টাকে বাধাগ্রস্ত করছে।  

সে সময় জেলেনস্কি আরো বলেছিলেন, ‘শান্তি প্রচেষ্টার জন্য এটি (মোদির রাশিয়ার সফর) বড় ধাক্কা এবং দুঃখজনক যে বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের নেতা বিশ্বের সবচেয়ে বড় জঘন্য অপরাধীকে এদিনই আলিঙ্গন করেছেন’।

আর্কাইভ