• ঢাকা রবিবার
    ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

অমিত শাহকে নিয়ে মানহানিকর মন্তব্য, মামলা দায়ের রাহুল গান্ধীর বিরুদ্ধে

প্রকাশিত: জুলাই ২৬, ২০২৪, ১১:৪৩ এএম

অমিত শাহকে নিয়ে মানহানিকর মন্তব্য, মামলা দায়ের রাহুল গান্ধীর বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পর এবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে নিয়ে মানহানিকর মন্তব্যের অভিযোগে মামলা করা হয়েছে কংগ্রেস নেতা রাহুল গান্ধীর বিরুদ্ধে। এ মামলায় শুক্রবার উত্তরপ্রদেশের সুলতানপুর আদালতে হাজিরা দেবেন রাহুল।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে কর্নাটকে বিধানসভা ভোটের প্রচারে গিয়ে অমিত শাহের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য করেছিলেন রাহুল। উত্তরপ্রদেশের বিজেপি নেতা বিজয় মিশ্র এই অভিযোগে সুলতানপুর আদালতে মামলা করেন রাহুলের বিরুদ্ধে। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আদালত রাহুলের জামিনের আবেদন মঞ্জুর করে তাকে ব্যক্তিগত হাজিরার নির্দেশ দিয়েছিল। তবে আদালতের এই নির্দেশ পালন না করায় ২৬ জুলাই হাজিরার শেষ সুযোগ দিয়েছে সুলতানপুর আদালত। ২০২৩ সালের বিধানসভা ভোটের প্রচারের সময়ও কর্নাটক বিজেপির তরফে রাহুলের বিরুদ্ধে একটি মানহানির মামলা করা হয়েছিল।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটের প্রচারের সময় কর্নাটকের কোলারে ‘মোদি’ পদবি তুলে আপত্তিকর মন্তব্য করার দায়ে গত বছরের ২৩ মার্চ গুজরাতের সুরাত ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক এইচএইচ বর্মা দু’বছর সাজা দিয়েছিলেন রাহুলকে। গুজরাতের প্রাক্তন মন্ত্রী তথা বিজেপি বিধায়ক পূর্ণেশ মোদির দায়ের করা ওই ‘অপরাধমূলক মানহানি’ মামলায় দোষী রাহুলের লোকসভার সংসদ সদস্য পদও বাতিল করা হয়েছিল। এর পর গুজরাত হাইকোর্ট সাজা বহাল রাখলেও সাবেক বিচারপতি আরএস গাভাই এবং বিচারপতি পিকে মিশ্রের বেঞ্চ সুরাত আদালতের রায়ে স্থগিতাদেশ দেন। ফলে এ যাত্রায় রেহাইয়ের পাশাপাশি সংসদ সদস্যের পদও ফিরে পান রাহুল।

আর্কাইভ