• ঢাকা সোমবার
    ০১ জুলাই, ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১
মন্তব্য গাজাবাসীর

বাইডেন ও ট্রাম্প একই মুদ্রার এপিঠ-ওপিঠ

প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ০৩:৩৬ পিএম

বাইডেন ও ট্রাম্প একই মুদ্রার এপিঠ-ওপিঠ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে শেষ হলো বাইডেন ও ট্রাম্পের প্রথম টেলিভিশন বিতর্ক। এতে অংশ নিয়ে বর্তমান ও সাবেক প্রেসিডেন্ট বিভিন্ন ইস্যুতে একে অপরকে দুষেছেন। বিতর্কে প্রেসিডেন্ট জো বাইডেনকে দায়ী করে সাবেক ডোনাল্ড ট্রাম্প বলেছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে কিয়েভ জয়ী হতে পারেনি। স্থানীয় সময় বৃহস্পতিবার (বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায়) এ বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কের আয়োজন করে সিএনএন ও এবিসি।

গাজায় সংঘাত শুরুর পর থেকেই ইসরাইলকে নানাভাবে সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থীর বিতর্কের পর শুক্রবার গাজার খান ইউনিসের কিছু ফিলিস্তিনি ইসরাইলের হামলা নিয়ে যুক্তরাষ্ট্রের প্রকৃত উদ্দেশ্যের বিষয়ে নিন্দা প্রকাশ করেছেন। বাইডেন ও ট্রাম্প মুদ্রার এপিঠ-ওপিঠ ও তারা ফিলিস্তিনি স্বার্থ পরিবেশন করে না বলে এ বিতর্কের প্রতিক্রিয়া জানান।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ডেমোক্র্যাটিক পার্টির যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং তার রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প বৃহস্পতিবার রাতে একটি বিতর্কের জন্য মঞ্চে উঠেন।  মার্কিন প্রেসিডেন্ট পদের জন্য সবচেয়ে বয়স্ক দুই প্রার্থীকে পাশাপাশি দেখার বিষয়টি বিরল।

গাজায় বসবাসকারী হোসাম ইউসেফ আল-আরাজ নামে এক ফিলিস্তিনি ‘ফিলিস্তিনি ইস্যুতে’ জানান, আসন্ন মার্কিন নির্বাচনে হোয়াইট হাউসের দায়িত্ব যেই থাকুক না কেন, তিনি বিশ্বাস করেন- ফিলিস্তিনিদের স্বার্থে কাজ করছে না যুক্তরাষ্ট্র।

রয়টার্সের সঙ্গে একটি সাক্ষাত্কারে তিনি আরও বলেন, ট্রাম্প ও বাইডেন একই মুদ্রার দুই দিক। উভয় পক্ষই ইসরাইলকে সমর্থন করার একমাত্র উপায় খুঁজছেন।  মার্কিন প্রশাসন থেকে সমস্ত ধ্বংসাত্মক অস্ত্র সরবরাহ এবং সম্ভবত আপনি যে চিত্রটি দেখতে পাচ্ছেন সেটিই এর সবচেয়ে বড় প্রমাণ।  যুক্তরাষ্ট্র অস্ত্রের অপরাধী এবং নৃশংস প্রকৃতির।

চলতি বছরের নভেম্বরে মার্কিন নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে উভয় প্রার্থী হোয়াইট হাউসে দ্বিতীয় মেয়াদে জয়ী হওয়ায় আশাবাদী।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ