• ঢাকা সোমবার
    ০১ জুলাই, ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১
আল জাজিরার প্রতিবেদন

গাজার সুজাইয়া শহর ছেড়ে পালিয়েছেন ৬০ হাজার মানুষ

প্রকাশিত: জুন ২৯, ২০২৪, ১১:৫৮ এএম

গাজার সুজাইয়া শহর ছেড়ে পালিয়েছেন ৬০ হাজার মানুষ

আন্তর্জাতিক ডেস্ক

গাজা উপত্যকার সুজাইয়া এলাকায় কঠিন প্রতিরোধের মুখোমুখি হচ্ছে ইসরাইলি বাহিনী। স্বাধীনতাকামী যোদ্ধা আল কুদস্ ব্রিগ্রেডের হামলায় নিহত হয়েছেন ৪ ইসরাইলি সেনা। এই সংঘাতের ফলে ৬০ হাজারের বেশি বাসিন্দা শহর ছেড়ে পালিয়েছেন।

গত বৃহস্পতিবার থেকে সুজাইয়া এলাকায় অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। শুরুতে ট্যাংক নিয়ে পদাতিক সৈন্যরা তাণ্ডব চালানো শুরু করে পুরো এলাকায়। খবর আলজাজিরার।

এরপর শুক্রবার (২৮ জুন) ইসরায়েলি বাহিনীকে প্রতিরোধে গেরিলা হামলা শুরু করে স্বাধীনতাকামী যোদ্ধারা। এ সময় আল-কুদস্ ব্রিগ্রেডের পেতে রাখা বোমায় নিহত হয় ৪ ইসরায়েলি সেনা। আহত হয়েছেন আরও অন্তত ৫ জন।

পাল্টাপাল্টি হামলার কারণে সুজাইয়া ছাড়ছেন সেখানকার বাসিন্দারা। কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত এই এলাকার ৬০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সশস্ত্র শাখা কাসসাম ব্রিগেডও জানিয়েছে, তারা অ্যান্টি-ট্যাংক রকেট এবং ছোট অস্ত্র দিয়ে ইসরাইলি বাহিনীর মধ্যে হতাহত সৃষ্টি করেছে।

গত বৃহস্পতিবার ওই এলাকায় ইসরায়েল নতুন করে হামলা চালায়। উত্তর গাজার ওই এলাকাটি থেকে জানুয়ারি মাসে ইসরাইলি বাহিনী সরে গিয়েছিল। তখন তারা বলেছিল যে সেখান থেকে হামাসকে তারা পুরোপুরি গুঁড়িয়ে দিয়েছে।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ