• ঢাকা শনিবার
    ২৯ জুন, ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

তাইওয়ান সীমান্তে ৩৬ চীনা বিমান ও ৭ নৌযান, উত্তেজনা বাড়ছে

প্রকাশিত: জুন ২২, ২০২৪, ০১:৩৬ পিএম

তাইওয়ান সীমান্তে ৩৬ চীনা বিমান ও ৭ নৌযান, উত্তেজনা বাড়ছে

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ান সীমান্তে ফের উত্তেজনা বাড়াচ্ছে চীন। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় তাদের সীমান্ত অঞ্চলে ৩৬ চীনা বিমান ও সাতটি শিপিং জাহাজ শনাক্ত করেছে তারা। যার মধ্যে ৩৪ বিমান তাইওয়ানের পূর্বাঞ্চলীয় এয়ার ডিফেন্ডস আইডেন্টিফিকেশন জোনে প্রবেশ করেছে। যার পরিপ্রেক্ষিতে তাইওয়ানের বাহিনী পরিস্থিতি পর্যবেক্ষণ করে সে অনুযায়ী প্রতিক্রিয়া জানিয়েছে।

এর আগে গত বৃহস্পতিবার ১১ সামরিক বিমান এবং আটটি নৌযান তাইওয়ান দ্বীপের চারপাশে ট্র্যাক করে রাখে চীন, যা এবার আরও বাড়িয়েছে তারা। এ নিয়েই উদ্বেগ বাড়ছে চীন-তাইওয়ান সীমান্তে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে জানিয়েছে, ১১ পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) বিমানের মধ্যে সাতটি দেশটির বিমান প্রতিরক্ষা শনাক্তকরণ অঞ্চলের (এডিআইজেড) উত্তর এবং দক্ষিণ-পশ্চিম সেক্টরে তাইওয়ান স্ট্রেট মধ্যরেখা অতিক্রম করেছে। এ ছাড়া একটি পিএলএ হেলিকপ্টার দক্ষিণ-পূর্ব এডিআইজেড-এ ট্র্যাক করা হয়েছে।

চীনের এমন কাজ অবশ্য এবারই প্রথম নয়। দীর্ঘদিন ধরেই তাইওয়ানকে তারা নিজেদের ভূখণ্ডের অংশ হিসেবে দাবি করে আসছে। যদিও নিজেদের স্বাধীনতায় বিশ্বাস করে তাইওয়ান। চীনের অংশ হয়ে থাকতে চায় না তারা। তবে সেটি কোনোভাবেই হতে দিতে চায় না চীন। এক চীন নীতি বাস্তবায়ন করতে যে কোনো মূল্যে তাইওয়ানকে নিজেদের ভূখণ্ডের অংশ করতে চায় তারা।

যার পরিপ্রেক্ষিতে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে তাইওয়ান ভূখণ্ডের কাছাকাছি সামরিক বিমান ও নৌ জাহাজের সংখ্যা বাড়িয়েছে তারা। এবার আরেক দফা তাইওয়ান সীমান্তে সামরিক তৎপরতা বাড়িয়ে উসকানি দেওয়ার চেষ্টা চালাচ্ছে চীন।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ