• ঢাকা মঙ্গলবার
    ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১
বৈঠকে নরেন্দ্র মোদি

শুধু ক্ষমতার জন্য নয়, নেশন ফার্স্ট নীতির প্রতি দায়বদ্ধতা থেকেই এনডিএ জোট

প্রকাশিত: জুন ৭, ২০২৪, ০৮:০০ পিএম

শুধু ক্ষমতার জন্য নয়,  নেশন ফার্স্ট  নীতির প্রতি দায়বদ্ধতা থেকেই এনডিএ জোট

আন্তর্জাতিক ডেস্ক

তৃতীয়বারের মতো নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী পদের জন্য নির্বাচিত করেছে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) জোট। ভারতের লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনে জোটসঙ্গীদের পূর্ণ সমর্থন প্রয়োজন ছিল তার।

শুক্রবার (৭ জুন) এনডিএ নেতাদের সঙ্গে বৈঠকে তাদের শুভেচ্ছা জানিয়ে মোদি বলেন, ‘ভারতের ইতিহাসে এটাই সবচেয়ে সফল জোট। তিন মেয়াদ সফলতার সঙ্গে পূর্ণ করে এখন চতুর্থ মেয়াদে পা দিচ্ছে এই জোট।’

এনডিএ জোটের প্রতিটি দল ‘নেশন ফার্স্ট’ নীতিতে বিশ্বাসী, এ কথা উল্লেখ করে মোদি যোগ করেন, ‘শুধু ক্ষমতার জন্য একাট্টা হওয়া কোনো জোট নয় এনডিএ, বরং ‘নেশন ফার্স্ট’ এই নীতির প্রতি দায়বদ্ধতা থেকেই সবাই একত্র হয়েছে।’

লোকসভা নির্বাচনের পর এনডিএ জোটের দুই বড় নেতা চন্দ্রবাবু নাইডু ও নীতীশ কুমার ভারতের রাজনীতিতে হট টপিক হয়ে উঠেছিলেন। তাদের সমর্থন ছাড়া মোদি সরকার গঠন করতে পারবেন না বলে ধরে নেওয়া হচ্ছিল। তাই এই দুজন কংগ্রেসের নেতৃত্বধীন ইনডিয়া জোটের দিকে হেলে পড়েন কিনা তা নিয়ে কৌতূহল ছিল ভারতীয়দের।

কিন্তু শেষ পর্যন্ত মোদির জোটসঙ্গী হয়েই থেকেছেন নীতীশ ও নাইডু। তাদের সমর্থন পেয়ে উচ্ছ্বসিত মোদি বলেন, এনডিএ জোট পারস্পরিক বিশ্বাসের ভিত্তিতে গঠিত।

আগামী ৫ বছরে এনডিএ সরকার সুশাসন এবং সাধারণ মানুষের জীবনমান উন্নয়নের দিকে মনযোগী হবে বলে বৈঠকে আশ্বাস দেন মোদি।

উল্লেখ্য, রোববার সন্ধ্যায় তৃতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন নরেন্দ্র মোদি।

আর্কাইভ