• ঢাকা বৃহস্পতিবার
    ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

কথা অনুযায়ী অস্ত্র দেয়নি পশ্চিমারা, বিরক্ত ইউক্রেনের কমান্ডার

প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০২:১৫ এএম

কথা অনুযায়ী অস্ত্র দেয়নি পশ্চিমারা, বিরক্ত ইউক্রেনের কমান্ডার

আন্তর্জাতিক ডেস্ক

দখলকৃত অঞ্চলগুলো থেকে রাশিয়ার সেনাদের সরিয়ে দিতে দীর্ঘদিন পাল্টা আক্রমণের প্রস্তুতি নেয় ইউক্রেনীয় বাহিনী। এ সময়ের মধ্যে তাদের ট্যাংকসহ অন্যান্য ভারী অস্ত্র দেয় পশ্চিমারা।

সকল প্রতীক্ষার অবসান ঘটিয়ে গত জুনে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হয়। তবে যে প্রত্যাশা করা হয়েছিল, সেই অনুযায়ী তারা সফলতা পায়নি।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান ভেলারি জালুঝনি অভিযোগ করেছেন, পশ্চিমা মিত্ররা এই পাল্টা আক্রমণের জন্য যেসব অস্ত্র দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল, সেগুলো সময়মতো দেয়নি।

আর তারা ধীরগতিতে অস্ত্র সরবরাহ করায় ইউক্রেনীয় বাহিনীর পাল্টা আক্রমণের গতিও ধীর হয়ে গেছে। এছাড়া তাদের কাছে আধুনিক বিমানও নেই। যেগুলো দিয়ে রাশিয়ার সেনাদের ওপর হামলা চালানো যাবে।

শুক্রবার (৩০ জুন) যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াশিংপোস্টের সঙ্গে এক সাক্ষাৎকারে এমন কথা বলেন ভেলারি জালুঝনি।

তিনি জানিয়েছেন, আকাশ শক্তি (বিমান) ছাড়াই ইউক্রেন পাল্টা আক্রমণ শুরু করেছে, যা পশ্চিমারা করত না। কিন্তু এখন তারা পাল্টা আক্রমণ নিয়ে মন্তব্য করছে। যা তাকে বিরক্ত করেছে।

তিনি বলেছেন, ‘আমার ১২০টি বিমান দরকার নেই। আমি পুরো বিশ্বকে হুমকি দিতে যাচ্ছি না। খুব কম সংখ্যক বিমানই পর্যাপ্ত হবে। এটি আমাকে খুবই বিরক্ত করে যখন পশ্চিমাদের কেউ— পাল্টা আক্রমণের ধীরগতি এবং রাশিয়ার সেনাদের হটানো নিয়ে অভিযোগ করে।’

ইউক্রেনীয় এ সেনা কর্মকর্তা জানিয়েছেন, পাল্টা আক্রমণে তাদের বিমান লাগবেই। কারণ রুশ বাহিনী বিভিন্ন ধরনের আকাশ শক্তি ব্যবহার করছে।

এছাড়া অস্ত্র সরবরাহ নিয়ে যুক্তরাষ্ট্রের চিফ অব জেনারেল স্টাফ জেনারেল মার্ক মিলের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন বলেও জানিয়েছেন এ সেনা কমান্ডার।

অস্ত্র সরবরাহের ক্ষেত্রে মার্ক মিলে সর্বোচ্চ চেষ্টা করলেও তার একার দ্বারা সবকিছু করা সম্ভব নয়। তবে দেরিতে অস্ত্র আসার বিষয়টি ইউক্রেনীয়দের জন্য ‘বিধ্বংসী’ হয়ে উঠছে বলে জানিয়েছেন ভেলারি জালুঝনি।

 

বিএস/

আর্কাইভ