• ঢাকা শুক্রবার
    ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

দক্ষিণ কোরিয়ার মানুষ কেন বেশি করে লবণ কিনে রাখছে?

প্রকাশিত: জুলাই ২, ২০২৩, ০১:৩১ এএম

দক্ষিণ কোরিয়ার মানুষ কেন বেশি করে লবণ কিনে রাখছে?

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ কোরিয়ার মানুষ চাহিদার তুলনায় অতিরিক্ত সামুদ্রিক লবণ কিনে রাখছেন। এর মূলে রয়েছে তেজস্ক্রিয়তার আতঙ্ক।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১০ লাখ টন তেজস্ক্রিয় পানি সমুদ্রে ফেলবে জাপান। এর ফলে সমুদ্রের পানি দূষিত হয়ে যাবে, এই আতঙ্কে লবণসহ সমুদ্র থেকে পাওয়া এমনসব পণ্য কিনে মজুত করছে দক্ষিণ কোরিয়ার মানুষ।

২০১১ সালে ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্ত হয় টোকিওর ফুকুশিমা বিদ্যুৎকেন্দ্র। এই পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ক্ষতিগ্রস্ত চুল্লিকে শীতল রাখার জন্য ওই পানি ব্যবহার করা হয়। সেই পানিই সমুদ্রে ফেলবে জাপান।

প্রশান্ত মহাসাগরে বিশাল ট্যাংকগুলোতে থাকা এই দূষিত পানির নিঃসরণ প্রত্যাশিত। তবে, কখন এগুলো সমুদ্রে ফেলা হবে তার কোনো তারিখ নির্ধারণ করা হয়নি।

যদিও জাপান সরকার বারবার আশ্বস্ত করে আসছে, সাগরে ফেলা পানি তেজস্ক্রিয় নয়, নিরাপদ। তারা বলছে, সাগরে ফেলার আগেই বেশিরভাগ আইসোটোপ সরিয়ে নেয়া হবে। যদিও পানি থেকে হাইড্রোজেনের আইসোটোপ আলাদা করা খুবই কঠিন কাজ।

সাগরে তেজস্ক্রিয়তা ফেলার খবরে জাপানসহ এই অঞ্চলের জেলেরা ও ক্রেতারা আতঙ্কে রয়েছে।

দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলের সিওংনাম শহরের বাসিন্দা লি ইউং-মিন। দুই সন্তানের মা ৩৮ বছরের এই নারী বলেন, ‘সম্প্রতি আমি পাঁচ কেজি লবণ কিনেছি। আমি এত লবণ আগে কখনও কিনিনি। তবে, পরিবারের সুরক্ষায় এমনটি করেছি। আমি আমার সন্তানদের নিরাপদ খাবার দিতে চাই।’

এদিকে লবণ কিনে মজুত করার হিড়িকে দক্ষিণ কোরিয়ায় লবণের দাম বেড়ে গেছে। দুই মাসের ব্যবধানে দেশটিতে লবণের দাম বেড়েছে ২৭ শতাংশ।

তবে, মজুতের জন্য লবণের দাম বেড়েছে তা বলতে নারাজ দক্ষিণ কোরিয়ার সরকার। তাদের মতে, আবহাওয়া ও কম উৎপাদনের জন্যই দাম বেড়েছে।

 

জেকেএস/

আর্কাইভ