• ঢাকা শুক্রবার
    ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

বিশ্বের সবচেয়ে দামি কফি কি সত্যিই হাতির মল থেকে তৈরি!

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩, ০১:৪৬ এএম

বিশ্বের সবচেয়ে দামি কফি কি সত্যিই হাতির মল থেকে তৈরি!

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

হাতির মল থেকে তৈরি এক কাপ কফির দাম পড়ে প্রায় ৪ হাজার টাকা। আর ১ কেজি কফির দাম প্রায় পৌনে ২ লাখ টাকা।

এক কিলোগ্রাম (কেজি) কফির দাম প্রায় পৌনে ২ লাখ টাকা। কি, চোখ কপালে উঠে গেছে? আরও অবাক হবেন যদি জানতে পারেন এই কফি তৈরি হয় হাতির মল থেকে! হাতির মল থেকে তৈরি এক কাপ কফির দাম পড়ে প্রায় ৪ হাজার টাকা।

দাম শুনেই অনেকের হয়তো এই কফি চেখে দেখার ইচ্ছে উবে গেছে। তবে অনেকেই এই কফি পানের জন্য হামলে পড়েন।

কেন এত দাম হাতির মলের কফির?

মহামূল্যবান হাতির মল থেকে তৈরি এই কফির নাম ‍‍`ব্ল্যাক আইভরি কফি‍‍`। জন্ম থাইল্যান্ডে। প্রশ্ন হচ্ছে, কেন আকাশছোঁয়া দাম এই কফির? বস্তুত তৈরির প্রক্রিয়ার কারণেই এই কফির দাম এত বেশি হয়।

এই কফির বিন প্রথমে হাতে হাতে তোলা হয়। তারপর তা রোদে শুকিয়ে ভাত, কলা ও ফলের রসের সঙ্গে মিশিয়ে বানানো হয় হাতির খাবার। এছাড়াও খাবারের সঙ্গে মেশানো হয় অ্যারাবিকা চেরি। চেরির সেলুলোজে উৎসেচন হয়। ফলে হাতির মল থেকে বের হয় মিষ্টি ফলের সুবাস।

যাহোক, খাবার খাওয়ার ১৫-১৭ ঘণ্টা পরে মলত্যাগ করে হাতি। এবার সেই মল সংগ্রহ করে তা থেকে আবারও বেছে বেছে আলাদা করা হয় কফির বিন। সেগুলো ঠিকমতো পরিষ্কার করে রোদে শুকানো হয়। শুকানোর পর মলের ওপরের অংশ ফেলে দিয়ে যন্ত্রের মাধ্যমে কফি বিন আলাদা করা হয়। পরে যন্ত্রে নিয়ে বিনগুলো ভেজে তা থেকে তৈরি হয় কফি।

প্রস্তুতকারী প্রতিষ্ঠানের দাবি, হাতির মল থেকে তৈরি এ কফির স্বাদ অপেক্ষাকৃত কম তেতো এবং কিছুটা ক্যারামেল ও চকলেটের মতো। মহামূল্যবান এই কফি তৈরি করে ব্ল্যাক আইভরি নামক একটি প্রতিষ্ঠান।

প্রতিষ্ঠানটির কর্ণধার ব্লেক ডানকিন। ২০০২ সালে জাপানের এক সংস্থায় চাকরিরত অবস্থায় ডানকিন শোনেন থাইল্যান্ডের কোপি লুয়াক কফির জন্য কফিপ্রেমীরা ৫০ ডলার পর্যন্ত খরচ করছেন। গন্ধগোকুলের মল থেকে তৈরি সেই কফির কথা শুনেই হাতির মল থেকে কফি বানানোর বুদ্ধি মাথায় ঢোকে ডানকিনের। ব্যস, চাকরি ছেড়ে দিয়ে ব্ল্যাক আইভরি কফি নামে প্রতিষ্ঠান খুলে ফেলেন।

এভাবে মল থেকে কফি বিন সংগ্রহ কি হাতির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর?

থাইল্যান্ডের সুরিন প্রদেশে তৈরি হয় হাতির মলের এই কফি। এই প্রক্রিয়ায় কফি তৈরির ফলে হাতির স্বাস্থ্যের ওপর কোনো বিরূপ প্রভাব পড়ে কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকেই। তবে চিয়ান সায়েনের গোল্ডেন ট্রায়াঙ্গল এশিয়ান এলিফ্যান্ট ফাউন্ডেশন বলছে, পুষ্টিসমৃদ্ধ ভাত ও ফলের সঙ্গে শুকনো কফির বিন মিশিয়ে খাওয়ালে তা হাতির স্বাস্থ্যের ওপর কোনো বিরূপ প্রভাব ফেলে না।

আসলেই কি এত টাকা খরচ করে খাওয়ার মতো এই কফি?

সন্দেহ নেই, এই কফির খরচটা মাত্রাতিরিক্তই মনে হবে। তাছাড়া যে পদ্ধতিতে এটি তৈরি হয়, তা-ও অরুচিকর ঠেকতে পারে অনেকের কাছে। তবে । কিন্তু অনেকের কাছেই কিন্তু এই কফির বিশেষ স্বাদ ও গন্ধ অন্যান্য অন্য যেকোনো কফির চেয়ে অনেক বেশি আকর্ষণীয়। এই কফিতে মাটি, চকলেট ও ক্যারামেলের স্বাদ পাওয়া যায়, তার জন্য সানন্দে মোটা টাকা খরচ করতে রাজি বহু কফিপ্রেমী।

আর্কাইভ