• ঢাকা বৃহস্পতিবার
    ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

আগের শিক্ষাক্রমে ফিরে যাওয়া হবে: শিক্ষা উপদেষ্টা

প্রকাশিত: আগস্ট ১৮, ২০২৪, ০১:৫৮ পিএম

আগের শিক্ষাক্রমে ফিরে যাওয়া হবে: শিক্ষা উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

বিদ্যমান শিক্ষা কারিকুলাম বাস্তবায়নযোগ্য নয় বলে জানিয়েছেন শিক্ষা উপদেষ্টা ওয়াহিদ উদ্দিন মাহমুদ। তিনি বলেছেন, এটি পরিমার্জন করে আমরা আগের কারিকুলামে ফিরে যাব। এটি এমনভাবে করা হবে যাতে শিক্ষার্থীরা পড়ালেখায় স্বাচ্ছন্দ্যবোধ করে।

রোববার রাজধানীর সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ে যোগ দিয়ে কর্মকর্তা ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন অন্তর্বর্তীকালীন সরকারের এ উপদেষ্টা।

ওয়াহিদ উদ্দিন মাহমুদ বলেন, ‘শিক্ষা খাতের বেহাল অবস্থা চলছে। অনিয়ম, দুর্নীতি, দলীয়করণ ও অযোগ্য শিক্ষকদের কারণে গোটা শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়েছে।’

তিনি বলেন, আগস্ট মাস চলছে। আগামী বছর নতুন বইয়ের ব্যবস্থা করা হবে। শিক্ষাক্রম ঢেলে সাজানো হবে। কীভাবে বাস্তবসম্মত করে গড়ে তোলা যায় সেই ব্যবস্থা করা হবে। ধারাবাহিকতা যেন নষ্ট না হয়। শিক্ষার্থীরা যেন অস্বস্তিকর পরিস্থিতিতে না পড়ে সেটি নিশ্চিত করা হবে।  

শিক্ষা উপদেষ্টা বলেন, যোগ্য ও শিক্ষানুরাগীদের দ্বারা শিক্ষা পরিবার সাজানো হবে। ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এমন পদায়নের চেষ্টা করা হবে।

প্রথিতযশা এই শিক্ষাবিদ আরও বলেন, ‘বিশৃঙ্খলার সৃষ্টি না করে শৃঙ্খলার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ ফিরিয়ে আনতে হবে। স্কুল-কলেজ বোর্ডে প্রচণ্ড দলীয়করণ হয়েছে। অশিক্ষিতরা ম্যানেজিং কমিটির সদস্য হয়েছে। এদের সরিয়ে দিতে হবে।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে উপাচার্যদের পদত্যাগ প্রসঙ্গে তিনি বলেন, ‘অনেকগুলো বিশ্ববিদ্যালয় অভিভাবকশূন্য। যত দ্রুত সম্ভব আমাদের এগুলো চালু করতে হবে। তবে এটা একটা সুযোগও। আমরা চাইব, সত্যিকার শিক্ষানুরাগী এবং প্রশাসনিক ও শিক্ষাগত যোগ্যতা রয়েছে তাদের নিয়ে আসার।’ 

আর্কাইভ