• ঢাকা শনিবার
    ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

বেতন বৃদ্ধির দাবিতে ফের উত্তাল শ্রমিকরা , ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২৪, ০৪:১৩ পিএম

বেতন বৃদ্ধির দাবিতে ফের উত্তাল শ্রমিকরা , ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ

গাজীপুর প্রতিনিধি

বেতন-ভাতাসহ বিভিন্ন দাবিতে টঙ্গীতে সিজন্স গার্মেন্টসের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। আজ সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১০টা থেকে টঙ্গীর গাজীপুরা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে শ্রমিকরা।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টঙ্গীর গাজীপুরা ফ্লাইওভারের দক্ষিণ পাশে এশিয়া পাম্পের সামনে শ্রমিকরা আন্দোলন শুরু করে। তিন মা‌সের বেতন ও ছু‌টির টাকার দা‌বিতে তিন দফা এক‌টি কারখানায় শ্রমিকরা বিক্ষোভ করে।

পরে মহাসড়ক অবরোধ করে।
আজ সোমবার সকাল সাড়ে ৮টা থে‌কে গাজীপুরা এলাকায় সিজন্স ড্রেসেস লি‌মি‌ডে‌টের শ্রমিকরা আন্দোল‌নে না‌মেন। আন্দোল‌নের আগে শাখা সড়ক থে‌কে মি‌ছিল ক‌রে ঢাকা-ময়মন‌সিংহ মহাসড়‌ক অব‌রোধ ক‌রে অবস্থান নেন। এ সময় ঢাকা-ময়মন‌সিংহ মহাসড়কের দুই পা‌শে যান চলাচল বন্ধ হ‌য়ে যায়।

আন্দোলনরত শ্রমিকরা জানান, তিন মা‌সের বেতন ও এক বছ‌রের ছু‌টির টাকা দি‌চ্ছে না। প্রথম আন্দোলন করার পর এক মা‌সের অর্ধেক বেতন দেয়। আমরা ঘর ভাড়া দি‌তে পার‌ছি না। বা‌ড়ির মা‌লিক আমা‌দের সঙ্গে খারাপ ব‌্যবহার শুরু ক‌রে দি‌য়ে‌ছে।

এই অবস্থায় আমরা কী কর‌ব ভে‌বে পা‌চ্ছি না। একপর্যায়ে বাধ‌্য হ‌য়ে মহাসড়ক অ‌বরোধ ক‌রে রে‌খে‌ছি।
আন্দোলনরত শ্রমিক রুনা জানান, এই কারখানা এক বছর ধ‌রে বেতন নি‌য়ে ঝা‌মেলা কর‌তে‌ছে। তিন মা‌সের বেত‌নের ম‌ধ্যে মাত্র এক মা‌সের বেতনের অর্ধেক দি‌য়ে‌ছে। আমা‌দের দা‌বি মে‌নে নেওয়া না পর্যন্ত আন্দোলন চল‌বে।

দরকার পড়লে রাস্তায় শু‌য়ে পড়ব তারপরও দা‌বি মানা না পর্যন্ত আন্দোলন থাম‌বে না।
আরেক শ্রমিক রা‌বেয়া বলেন, ‘আমি এই কারখানায় অনেক বছর ধ‌রে কাজ কর‌তে‌ছি। বেতন নি‌য়ে ঝা‌মেলা লে‌গেই আছে। আমার স্বামী কারখানায় ১০ বছর কাজ ক‌রে‌ছে। এক‌দিন হঠাৎ স্ট্রোক ক‌রে কারখানার ভেত‌রেই মারা যায়। কারখানার কর্তৃপক্ষ আমার স্বামী মৃত‌্যু‌তে কোনো সহ‌যোগিতা ক‌রে‌নি।

আজ সকাল সাড়ে ১১টায় গাজীপুর শিল্প পু‌লি‌শের টঙ্গী জো‌নের সহকা‌রী পু‌লিশ সুপার মোশাররফ হোসেন বলেন, ‘দুই ঘণ্টার বেশি হয়েছে মহাসড়ক বন্ধ।’

কারখানার মালিক বাহা উদ্দিন চৌধুরী বাকের বলেন, ‘সব সময় নিয়মিত বেতন দিলাম। এখন অর্ধেক মাসের বেতনের জন্য শ্রমিকরা মহাসড়ক অবরোধ করেছে।’

আজ সকাল ১০টার দিকে বাঘের বাজার এলাকায় গোল্ডেন রিপিট গার্মেন্টসের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক বন্ধ করে দিয়েছে। সালনা এলাকায় এইচ আর ১ গার্মেন্টসের শ্রমিকরা সালনার পাশে বিআরটিসি অফিসের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয়মুখী সড়ক অবরোধ করেছে।

এদিকে একাধিক শ্রমিক আন্দোলনে মহাসড়ক অবরুদ্ধ হওয়ার ফলে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের টঙ্গী থেকে মাওনা চৌরাস্তা পর্যন্ত তীব্র যানজটের সৃষ্টি হয়।

আর্কাইভ