• ঢাকা শনিবার
    ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

অর্থনীতি পুনর্গঠনে বাংলাদেশকে সাড়ে ৩ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ১১:২৭ এএম

অর্থনীতি পুনর্গঠনে বাংলাদেশকে সাড়ে ৩ বিলিয়ন ডলার দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

দেশের অর্থনীতি পুনর্গঠনসহ ডিজিটালাইজেশন, তারল্য, জ্বালানি এবং বিদ্যুৎ ও পরিবহনে সংস্কারের জন্য অন্তর্বর্তী সরকারকে ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার অর্থ সহায়তা দিতে আগ্রহী বিশ্বব্যাংক। বুধবার (২৫ সেপ্টেম্বর) নিউইয়র্কে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বঙ্গের সাথে প্রধান উপদেষ্টার সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সেই সাইডলাইন বৈঠকে এ আগ্রহের কথা জানায় সংস্থাটি।

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানান, নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে প্রধান উপদেষ্টার সঙ্গে এক বৈঠকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এ সমর্থনের ঘোষণা দেন।

বৈঠকে ড. ইউনূস অন্তর্বর্তী সরকার যে ব্যাপক পরিসরে সংস্কার পরিকল্পনা হাতে নিয়েছেন, তার জন্য বিশ্বব্যাংকের সহায়তা চেয়েছেন। তিনি বিশ্বব্যাংককে তার ঋণদান কর্মসূচি সম্পর্কে সৃজনশীল হতে বলেন। সেইসাথে তিনি এটিকে দেশ পুনর্গঠনে সবচেয়ে বড় সুযোগ বলেও উল্লেখ করেন।

অজয় বঙ্গ বলেন, অন্তত দুই বিলিয়ন ডলার নতুন ঋণ দেয়া হবে এবং বিদ্যমান কর্মসূচি থেকে আরও দেড় বিলিয়ন ডলার পুনরুদ্ধার করা হবে।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট দক্ষিণ এশিয়ায় জ্বালানি খাতের সহযোগিতা এবং নেপাল ও ভুটানে উত্পাদিত হাইড্রোএনার্জি কীভাবে ভারত ও বাংলাদেশের মতো প্রতিবেশীদের দ্বারা ভাগ করা যায় সে বিষয়ে আলোচনা করেন। বৈঠকে উপস্থিত ছিলেন জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান।

আর্কাইভ