• ঢাকা শনিবার
    ২৮ সেপ্টেম্বর, ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১

সরকারের উদ্দেশ্য ব্যবসা-বাণিজ্য সহজ করা : বাণিজ্য উপদেষ্টা

প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৪, ০১:১৪ এএম

সরকারের উদ্দেশ্য ব্যবসা-বাণিজ্য সহজ করা : বাণিজ্য উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছে আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশের (অ্যামচ্যাম) একটি প্রতিনিধিদল।

বুধবার দুপুরে বাংলাদেশ সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে এ সৌজন্য সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাত্কালে ব্যবসা সহজীকরণ, ট্যারিফ হ্রাস, শিপিং সুবিধা, বন্দরের জটিলতা, যানজট ও ক্যাসলেস ট্রানজেকশন বৃদ্ধির বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

বাণিজ্য উপদেষ্টা প্রতিনিধিদলের উদ্দেশে বলেন, সরকারের উদ্দেশ্য ব্যবসা-বাণিজ্য সহজ করা।

বিগত ১৬ বছরে কোনো নিয়ম-নীতি মানা হয়নি। ব্যাংকগুলোয় ১৮ হাজার কোটি টাকা সর্টেজ এমনিতে হয়নি। আমরা আইন-শৃঙ্খলা থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কাজ করছি। ব্যবসা-বাণিজ্যে অপ্রয়োজনীয় বাধা যা আছে তা কমাতে চাই।

যানজট প্রসঙ্গে উপদেষ্টা বলেন, প্রায়ই ঢাকায় যানজট হচ্ছে, গুলশান-বনানীতেও দেখি উল্টো পথে গাড়ি চলছে।  ১৮ কোটি মানুষের জন্য তো এক কোটি ট্রাফিক পুলিশ নিয়োগ করা যাবে না। প্রয়োজন সিভিক সেন্স (নাগরিকসুলভ শিষ্টাচার বোধ) জাগ্রত করা।

অ্যামচ্যাম প্রতিনিধিগণ আন্তর্জাতিক বাণিজ্যে ডিফার্ড পেমেন্ট (বিলম্বিত পরিশোধ), যুগোপযোগী ও ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে নগদ সহায়তা চালুর দাবি জানান।

এর ফলে ক্যাসলেস সোসাইটি গঠন দ্রুত হবে।
বৈঠকে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন, আ্যাামচ্যাম সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ, নির্বাহী সদস্য মইনুল হক, রুবাবা দৌলা প্রমুখ উপস্থিত ছিলেন। 

আর্কাইভ