• ঢাকা মঙ্গলবার
    ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

আইএফআইসি ব্যাংক থেকে সরানো হলো সালমানকে, নতুন পর্ষদ গঠন

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৪, ০৭:৩৬ পিএম

আইএফআইসি ব্যাংক থেকে সরানো হলো সালমানকে, নতুন পর্ষদ গঠন

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এবার আইএফআইসি ব্যাংক পিএলসির পরিচালনা পর্ষদ ভেঙে দেয়া হয়েছে। ব্যাংকটি থেকে সালমান এফ রহমানকে সরিয়ে দিয়ে নতুন পর্ষদ গঠন করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ন্যাশনাল ব্যাংকের সাবেক এমডি মেহমুদ হোসেনের নেতৃত্বে ৬ সদস্যের বোর্ড গঠন করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বুধবার (৪ সেপ্টেম্বর) আইএফআইসি ব্যাংকের পর্ষদ বাতিল করে নতুন পর্ষদ গঠন সংক্রান্ত একটি আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের আদেশে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ সংরক্ষণ ও সুশাসন নিশ্চিতে ব্যাংকের পরিচালনা পর্ষদ ভেঙে নতুন পর্ষদ গঠন করা হয়েছে।

নতুন পর্ষদে স্বতন্ত্র পরিচালক  হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ন্যাশনাল ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো. মেহমুদ হোসেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবতাদুল ইসলাম, ব্র্যাক ব্যাংকের অধ্যাপক সাজ্জাদ জহির, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কাজী মো. মাহবুব কাশেমকে। আর ব্যাংকটিতে ৩২ দশমিক ৭৫ শতাংশ সরকারি শেয়ার থাকায় সরকারের দুইজন সরকারি প্রতিনিধিকে পরিচালক নিয়োগ দেয়া হয়েছে। তারা হলেন অর্থ বিভাগের অতিরিক্ত সচিব মো. গোলাম মোস্তফা এবং অর্থ বিভাগের যুগ্ম সচিব মুহাম্মাদ মনজুরুল হক।

৫ আগস্ট শেখ হাসিনা সরকার পতনের পর ঋণ খেলাপির দায়ে আইএফআইসি ব্যাংকের পরিচালক পদ হারান সালমান এফ রহমানের ছেলে সায়ান ফজলুর রহমান।

মূলত খেলাপি থাকায় ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) ক্লিয়ারেন্স না পাওয়ায় সায়ানের পরিচালক হিসেবে পুনর্নিয়োগের আবেদন প্রত্যাখ্যান করে বাংলাদেশ ব্যাংক। এতে তিনি পরিচালক পদ হারান। গত ১১ আগস্ট আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক বরাবর পাঠানো চিঠিতে এ নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক। এবার সালমান এফ রহমানকেও সরানো হলো। উল্লেখ্য, ক্ষমতার পটপরিবর্তনের পর আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান ও তার ছেলেসহ বেক্সিমকোর সব পরিচালকের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করে ব্যাংকটির চাকরিচ্যুত কর্মকর্তা-কর্মচারীরা।

আর্কাইভ