• ঢাকা শুক্রবার
    ১৮ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

বিএমডব্লিউ গাড়ি মালিকদের জন্য সতর্কবার্তা

প্রকাশিত: মে ৬, ২০২৩, ০১:০৯ এএম

বিএমডব্লিউ গাড়ি মালিকদের জন্য সতর্কবার্তা

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ত্রুটিপূর্ণ এয়ারব্যাগের কারণে মালিকদের গাড়ি চালাতে নিষেধ করেছে বিএমডব্লিউ। পাশাপাশি ইতোমধ্যে ৯০ হাজার গাড়ি ফিরিয়ে নিয়েছে প্রতিষ্ঠানটি।

শুক্রবার (৫ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা ব্লুমবার্গ।

এতে বলা হয়, টাকাটা এয়ারব্যাগসহ প্রত্যাহার করা ৯০ হাজার গাড়ি আপগ্রেড করেছে বিএমডব্লিউ। এছাড়া ত্রুটিপূর্ণ সরঞ্জাম প্রতিস্থাপন না করা পর্যন্ত মালিকদের ক্ষতিগ্রস্ত সেডান কার (যেসব গাড়ির ইঞ্জিন সামনে থাকে) ও স্পোর্ট ইউটিলিটি কার (এসইউভি) না চালানোর পরামর্শ দিয়েছে।

এদিকে টাকাটা এয়ারব্যাগের ত্রুটির কারণে হোন্ডা মোটর, ফোর্ড মোটরসহ অন্য প্রতিষ্ঠানগুলোও গাড়ির মালিকদের গাড়ি না চালানোর জন্য পরামর্শ দিয়েছে। এতে প্রায় ৩৪ টি ব্রান্ড ইতোমধ্যে গাড়ি প্রত্যাহার শুরু করেছে।

ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশনের তথ্য বলছে, এয়ারব্যাগের ত্রুটির কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২৫ জন নিহত ও ৪০০ জনের বেশি মানুষ আহত হয়েছেন।

ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত হওয়া বিএমডব্লিউ’র তিনটি মডেল হলো- বিএমডব্লিউ থ্রি সিরিজের (২০০০-২০০৬) ই৪৬ ও এম ৩, বিএমডব্লিউ ফাইভ সিরিজের (২০০০-২০০৩) ই৩৯ ও এম ৫, বিএমডব্লিউ এক্স ফাইভ এস সিরিজের (২০০০-২০০৪) ই৫৩। এছাড়া বিএমডব্লিউ ১ সিরিজের এক্স ১, এক্স ৩, এক্স ৫ ও এক্স ৬ মডেলের গাড়িগুলো নিয়ে সন্দেহ প্রকাশ করা হচ্ছে।


বিএমডব্লিউ জানিয়েছে, যানবাহন বিনামূল্যে মেরামতের যোগ্য কিনা তা পরীক্ষা করতে বিএমডব্লিউ’র গাড়ি রিকল ওয়েবসাইটে যেয়ে আবেদন করতে হবে। এছাড়া কোনো সহায়তার জন্য বিএমডব্লিউ’র পরিসেবা কেন্দ্রে ফোন বা সরাসরি যোগাযোগের পরামর্শ দেয়া হয়েছে।

মূলত একবিংশ শতাব্দীর শুরুর দিকে জাপানি এয়ারব্যাগের সমস্যাগুলোর বিরুদ্ধে তদন্ত শুরু হয়েছিল। তদন্তে টাকাটা ফৌজদারি অভিযোগে দোষী সাব্যস্ত হওয়ায় ২০১৭ সালে ১ বিলিয়ন মার্কিন ডলার জরিমানাও দিয়েছে। যার মধ্যে অটোমেকারা পেয়েছে ৮৫০ মিলিয়ন ডলার। পাশাপাশি নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে টাকাটা।

 

জেকেএস/

আর্কাইভ